প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আবাসিকে গ্যাস সংযোগের সিদ্ধান্ত আসছে

   
প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, ২ জুলাই ২০২০

দীর্ঘদিন বন্ধ থাকার পর আবাসিক বাসাবাড়িতে পুনরায় পাইপলাইনের মাধ্যমে গ্যাস সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে মৌখিকভাবে এ বিষয়ে সম্মতি দিয়েছেন। চলতি বছরের মধ্যেই গ্যাস সংযোগ দেওয়া শুরু করার চিন্তাভাবনা করা হচ্ছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

জান গেছে, ২০০৯ সালের ২১ জুলাই এক প্রজ্ঞাপন জারি করে থেকে শিল্প ও বাণিজ্যিকে নতুন গ্যাস সংযোগ বন্ধ করা হয়। এরপর ২০১০ সালের ১৩ জুলাই থেকে আবাসিক বাসাবাড়িতেও নতুন গ্যাস সংযোগ বন্ধ করা হয়। ২০১৩ সালের ৭ মে আবাসিকে সংযোগ দেয়া শুরু হলেও কয়েক দিনের মাথায় তা আবার বন্ধ করে দেয়া হয়। আবাসিকে গ্যাস সংযোগ চালুর বিষয়ে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে গ্যাস সংযোগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তাঁরা। এ বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান বুধবার গণমাধ্যমকে জানান, আবাসিক খাতে গ্যাস সংযোগ প্রদানের বিষয়ে চিন্তা করছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। সারা দেশে ছয়টি সরকারি কোম্পানি গ্যাস বিতরণ করে থাকে। এগুলো হলো তিতাস, কর্ণফুলী, পশ্চিমাঞ্চল, জালালাবাদ, বাখরাবাদ ও সুন্দরবন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: