প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আমদানিকৃত পেঁয়াজ নিয়ে বিপাকে ভারত, কেনার অনুরোধ বাংলাদেশকে

   
প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, ১৫ জানুয়ারি ২০২০

রপ্তানি বন্ধ করে মারাত্মক সংকটে ফেলে এখন আবারও বাংলাদেশের কাছে পেঁয়াজ বিক্রি করতে চাইছে ভারত। আমদানিকৃত পিয়াজ রাজ্য সরকাররা কিনতে রাজি না হওয়ায় বাংলাদেশকে কিনে নেয়ার প্রস্তাব দেন ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। গত সোমবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার রকিবুল হকের সঙ্গে বৈঠক করেন। সে বৈঠকে আমদানিকৃত পিয়াজ বাংলাদেশকে কিনে নেয়ার প্রস্তাব দেন প্রভু।

জানা যায়, চাহিদার তুলনায় বিভিন্ন প্রদেশের সরকার বিপুল পরিমাণ পিয়াজ আমদানি করে। কিন্তু পিয়াজ আমদানির পর বেশিরভাগ রাজ্য সরকার তাদের চাহিদা প্রত্যাহার করে নেয়ায় বিপাকে পড়েছে ভারত। দেশটির বাণিজ্য মন্ত্রনালয়ের এক কর্মকর্তা জানান, বিদেশ থেকে মোট ৩৬ হাজার টন পিয়াজ আমদানির চুক্তি করেছে ভারত। ১২ জানুয়ারি পর্যন্ত দেশটিতে ১৮ হাজার টন পিয়াজ পৌঁছেছে। বিভিন্ন প্রদেশের সরকার আমদানিকৃত পিয়াজের মাত্র ৩ হাজার টন নিয়েছে। অবশিষ্ট পিয়াজ মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: