মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

আমরা এগিয়েছি হয়তো আমাদের প্রত্যাশা অনুযায়ী আগায়নি: দুর্জয়

   
প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, ২০ নভেম্বর ২০১৯

ভারতের বিপক্ষে ২০০০ সালের ১০ই নভেম্বর ঢাকার মাঠে প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিল বাংলাদেশ। সেই ক্রিকেট পরাশক্তি ভারতের বিপক্ষেই গোলাপী বলে প্রথম বারের মত দিবা রাত্রি টেস্ট খেলতে মাঠে নামছে বাংলাদেশ। ঐতিহাসিক এই টেস্ট ম্যাচটি কলকাতার ইডেন গার্ডেনে শুক্রবার (২২ নম্বেভর) বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে শুরু হবে। ভারতের বিপক্ষে ২০০০ সালের অভিষেক টেস্ট দলের অধিনায়ক ছিলেন নাইমুর রহমান দুর্জয়। সেই ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট খেলার আগে সম্প্রতি বিডি২৪লাইভের সাথে একান্তে কথা বলছেন তিনি। তার সাক্ষাৎকারটি নিয়েছেন স্টাফ করেসপন্ডেন্ট মো. ইমরান হোসেন।

বিডি২৪লাইভ: ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট আপনি কিভাবে দেখছেন?
নাইমুর রহমান দুর্জয়: প্রথম টেস্টে আমরা ভালো খেলিনি। আমরা যেন দ্বিতীয় টেস্টে এই কাজটা না করি সেদিকে খেয়াল রাখতে হবে। কলকাতার ইডেন গার্ডেনের কন্ডিশন ভিন্ন হবে। কিছুটা আমাদের দেশের মতই মানানসই হবে। আর এই সুযোগটাই আমাদের কাজে লাগাতে হবে। গোলাপী বল নিয়ে বেশি চিন্তা না করে নিজেদের খেলাটা যেন খেলে যাই।

বিডি২৪লাইভ: দিবা রাত্রি টেস্ট নিয়ে আপনার অনুভূতি কি?
নাইমুর রহমান দুর্জয়: অনেক বড় একটা আয়েজন। এখানে অনেক আনুষ্ঠানিকতা আছে। আমাদের প্রধানমন্ত্রীসহ আমাদের প্রথম টেস্টের টিমকে দাওয়াত দেওয়া হয়েছে এবং আমাদের সাথে সেই ভারতের যেসব খেলোয়ার খেলেছিল তাদেরকেও দাওয়াত দেওয়া হয়েছে, সব মিলিয়ে একটি বড় আয়োজন হবে এবং গোলাপী বলে বাংলাদেশ-ভারত প্রথম টেস্ট খেলবে।

বিডি২৪লাইভ: ১৯ বছর পর ঐতিহাসিক টেস্ট! আসলে বাংলাদেশ কতটুকু এগিয়েছে টেস্টে?
নাইমুর রহমান দুর্জয়: আমরা এগিয়েছি হয়তো, তবে আমাদের প্রত্যাশা অনুযায়ী আগায়নি। ক্রিকেট বোর্ড ও খেলোয়ারদের কিছু ব্যর্থতা আছে। আমাদের সাফল্য যে রকম আছে ব্যর্থতাও আছে। খেলোয়াড়দের ফার্স্ট ক্লাস ক্রিকেটের প্রতি আন্তরিকতা আরও বাড়াতে হবে। এটাকে আরও মূল্যায়ন দিতে হবে। সিরায়সলি খেলতে হবে লর্গার ভার্সন। দেখেন সৌরভ গাঙ্গুলী যখন বোর্ড প্রেসিডেন্ট হয়েছে তখন তাকে প্রশ্ন করা হয়েছিল কোথা থেকে কাজ শুরু করতে চান তিনি। প্রথমে বলেছেন, আমি ফার্স্ট ক্লাস ক্রিকেট থেকে কাজ করতে চাই। সামগ্রিক ক্রিকেটকে উন্নত করতে হলে অবশ্যই ফার্স্ট ক্লাস ক্রিকেট মূল্যায়ন দিতে হবে।

বিডি২৪লাইভ: স্পোর্টিং উইকেট নিয়ে বার বার কথা হচ্ছে, আসলেই কি স্পোর্টিং উইকেট আছে?
নাইমুর রহমান দুর্জয়: কিছু কিছু জায়গায় কিন্তু স্পোর্টিং উইকেট হয়ে যাচ্ছে। আমরা কিছু ভেন্যুতে ডিফারেন্ট টাইপের উইকেট বানাচ্ছি। উইকেট বানালাম কিন্তু আমাদের খেলোয়াড় যাকে চিন্তা করি সামনের টেস্টে বাংলাদেশকে সার্ভিস দিবে বা এখনও খেলছে স্পোর্টিং উইকেটে এই ম্যাচ গুলো খেললে টেস্ট ম্যাচে আরও ভালো করবে তারা।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: