প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আম্পানের পর নতুন বিপর্যয়ের আশঙ্কা, ধেয়ে আসছে ‘হাইকা’!

   
প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, ২ জুন ২০২০

আম্পানের স্মৃতি এখনও দুই দেশে টাটকা। বাংলা, ওড়িশার জেলাগুলি ঘূর্ণিঝড়ের ক্ষতচিহ্ন বহন করে নিয়ে চলেছে। এর মধ্যেই ফের খারাপ খবর। ধেয়ে আসছে আরও এক ঝড়। যার গতি হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ৩ জুন সন্ধ্যায় থেকে তাণ্ডব চালাতে পারে সেই ঘূর্ণিঝড় ‘হাইকা’। আর সেই প্রকৃতির রোষে ব্যাপক ক্ষতি হতে পারে গুজরাট ও মহারাষ্ট্রের। এদিকে কলকাতাতেও বইতে পারে ঝোড়ো হাওয়া। ভারতের পশ্চিম প্রান্তে বড়সড় ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আরব সাগরের গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। আর তাই রেড অ্যালার্ট গুজরাটে সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

মনে করা হচ্ছে ১ জুন থেকে ৩ জুনের মধ্যে উপকূলীয় এলাকায় প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় হাইকা। গুজরাটের দ্বারকা ও পাশের অঞ্চলগুলিতে বিশাল শক্তি নিয়ে তাণ্ডব চালাবে সে। প্রভাব পড়তে পারে মহারাষ্ট্রের উপকূলেও। করোনা বিধ্বস্ত দুই রাজ্যই এই ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কাঁটা হয়ে রয়েছে।

পাশাপাশি, আগামী ৫ দিনের কলকাতায় রয়েছে ঝড়ের পূর্বাভাস। আবহাওয়া দপ্তর জানিয়েছে, কলকাতায় সোমবার ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। মঙ্গলবার ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝড় বইতে পারে। এমনকী, ৪ জুন পর্যন্ত ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। সঙ্গে থাকবে বৃষ্টি।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: