প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আলাস্কায় ৭.৫ মাত্রায় ভূমিকম্প, সুনামি সতর্কতা

   
প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, ২০ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রের আলাস্কার আলেউটিয়ান দ্বীপপুঞ্জের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ৫।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে সিবিএন নিউজ জানায়, সোমবার (১৯ অক্টোবর) স্থানীয় সময় দিবাগত রাতে কম্পনটি অনুভূত হয়। স্থানীয় প্রশাসন জানিয়েছে, তীব্র ভূমিকম্প অনুভূত হলেও, এখনো কোনো ধরনের ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এ দিকে তীব্র এই ভূমিকম্প থেকে প্রলয়ংকারী সুনামির আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা কেন্দ্র থেকে বলা হয়, ভয়াবহ জলোচ্ছ্বাসের আশঙ্কায় স্যান্ড পয়েন্ট, কোল্ড-বে এবং কোডিয়াকে সতর্কতা জারি করা হয়েছে।

উল্লেখ্য, ভূ-গঠনগত দিক থেকে ১৮৬৭ সালে রুশ প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রের কিনে নেওয়া আলাস্কার অবস্থান ভূমিকম্প প্রবণ অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ার’ এলাকায়। এই অঞ্চলে ১৯৬৪ সালে ৯ দশমিক ২ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প হয়েছিল। যা এখন পর্যন্ত রেকর্ড মাত্রার ভূমিকম্প।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: