ইতালিতে লকডাউন সময় বাড়লো

   
প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, ২ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ইতালিতে লকডাউনের সময়সীমা ১৩ এপিল পর্যন্ত বাড়ানো হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছে ১৩ হাজার ১১৫ জন মানুষ। বুধবার (০১ এপ্রিল) প্রধানমন্ত্রী গুইসেপে কন্টে জাতির উদ্দেশ্যে দেয়া টেলিভিশন ভাষণে বলেন, ‘এখন পদক্ষেপসমূহ শিথিল করলে আমাদের সকল প্রচেষ্টা বৃথা যাবে। ব্যবসা বাণিজ্য ও জনসমাবেশ অন্তত ১২ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।’

দেশটিতে আক্রান্তের সংখ্যা কমে এলেও প্রতিদিনের মৃত্যুর সংখ্যা অনেক বেশি। বুধবার ইতালিতে আরো ৭২৭ জন মারা গেছে। এছাড়া কেবলমাত্র গত তিনদিনে মারা গেছে ২ হাজার ৩৭৬ জন। এদিকে ভাইরাস ছড়াতে না দিয়ে দেশটিতে কীভাবে স্বল্প পরিসরে ব্যবসায়িক কাজকর্ম শুরু করা যায় তা নিয়ে কর্মকর্তারা একমত হতে পারছেন না। ইতালির বড়ো ব্যবসায়িক ইউনিয়ন কনফাইনডাসট্রিয়ার হিসেব মতে, প্রতি সপ্তাহের লকডাউনে দেশটির বার্ষিক গড় আভ্যন্তরীণ উৎপাদন ০.৭৫ শতাংশ কমে যাচ্ছে। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী গত ১২ মার্চ থেকে চলা লকডাউন কবে শিথিল করা হবে সে বিষয়ে কোন আভাস দেননি। তিনি বলেছেন, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতেই পদক্ষেপসমূহ প্রত্যাহার কর হবে। তিনি বলেন, কিন্তু আমি আপনাদের বলতে পারছি না এটি ১৪ এপ্রিল থেকেই শুরু হবে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: