ইনফর্ম ইংল্যান্ডের মুখোমুখি কোণঠাসা পাকিস্তান

   
প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, ৩ জুন ২০১৯

চলমান বিশ্বকাপ দারুণ ভাবে শুরু করেছে স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রোটিয়াদের ১০৪ রানের বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ইংল্যান্ড। অপরদিকে ৯২ এর বিশ্বকাপ চ্যম্পিয়ান পাকিস্তান চলমান এই আসরে শুরুটা হয় বাজে ভাবে। ক্যারিবীয়ানদের বিপক্ষে ৭ উইকেটে হেরে পয়েন্ট টেবিলের তলানিতে পাকিস্তান।

তারই ধারাবাহিকতায় সোমবার (৩ জুন) বাংলাদেশ সময় বিকাল ৩.৩০ মিনিটে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মাঠে নামবে এ দুই দল। এই মাঠেই ১৯৭৪ সালে ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটের যাত্রা শুরু হয়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তানের থেকে এগিয়ে আছে ইংল্যান্ড। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের চেয়ে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে রয়েছে স্বাগতিকরা। আমির-হাফিজদের অবস্থান সাতে। রেটিং পয়েন্টের ব্যবধানও নেহাত কম নয় দুদলের। ইংল্যান্ডের রেটিং ১২৫, সেখানে পাকিস্তানের ৯৪।

সর্বশেষ ১১ ম্যাচ খেলেছে পাকিস্তান আর তার মধ্যে একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ তে হোয়াইটওয়াশ হয়েছে দলটি। পরে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ তে ধবলধোলাই। এমনকি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও হেরেছেন সরফরাজরা।

এদিকে পরিসংখ্যান বলছে ইংল্যান্ড ও পাকিস্তান বিশ্বকাপে এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে। উভয় দলই ৪টি করে ম্যাচ জিতেছে, আর পরিত্যক্ত হয়েছে মাত্র ১টি ম্যাচ। ওয়ানডেতে দু’দল মুখোমুখি হয়েছে ৮২ ম্যাচে। ইংল্যান্ড জয়ী ৪৯টিতে, আর পাকিস্তান ৩১টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ফর্মের বিচারে ফেবারিট ইংল্যান্ড। প্রতি ম্যাচে নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের সবাই। ব্যাটসম্যান-বোলাররা আছেন অগ্নিঝরা ফর্মে। এদিকে কোণঠাসা পাকিস্তান। ব্যাটসম্যান-বোলাররা নিজেদের সেরাটা দিতে পারছেন না। তবে ‘আনপ্রেডিক্টেবল’ বলে ঘটতে পারে যেকোনো ঘটনা।

ইংল্যান্ডের স্কোয়াড: ইয়ন মরগ্যান (অধিনায়ক), মইন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

পাকিস্তানের স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও আসিফ আলি।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: