ইন্টারনেটের গতি এখন প্রতি সেকেন্ডে ৪৪ টেরাবাইট!

   
প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, ২৩ মে ২০২০

অস্ট্রেলিয়ার প্রযুক্তিবিদরা ‘পৃথিবীর সবচেয়ে বেশি গতির’ ইন্টারনেট ডেটা স্পিড রেকর্ডের দাবি করেছেন। মোনাশ, সুইনবার্ন এবং আরএমআইটি ইউনিভার্সিটির গবেষকেরা জানিয়েছেন, তারা প্রতিসেকেন্ডে ৪৪.২ টেরাবাইট গতি পেয়েছেন। এই গতিতে কোনো ব্যবহারকারী এক সেকেন্ডেরও কম সময়ে ১ হাজার হাই-ডেফিনেশনের মুভি ডাউনলোড করতে পারবেন।

অস্ট্রেলিয়ায় অবশ্য ইন্টারনেট স্পিডের ইতিহাস খুব একটা ভালো নয়। দেশটির ব্যবহারকারীরা প্রায়ই গতি নিয়ে অভিযোগ করেন। গতির তালিকায় তাদের অবস্থান মাঝামাঝি। গবেষকেরা বলছেন, তারা বিশেষ এক ধরনের ডিভাইস ব্যবহার করে এত গতি রেকর্ড করেছেন।আধুনিক যুগের ফাইবার অপটিক ব্রডব্যান্ডে সিঙ্গেল চিপে এ যাবতকালে এত গতি আর কখনো দেখা যায়নি।

অস্ট্রেলিয়ার গবেষকদের আশা, এভাবে নতুন গতি শনাক্ত করার কারণে দেশটিতে ভবিষ্যতে স্থায়ীভাবে ভালো গতি পাওয়ার পথ বের করা সম্ভব হবে। নতুন এই গবেষণাটি করা হয় আরএমআইটি ক্যাম্পাস এবং মোনাশ ইউনিভার্সিটি ক্যাম্পাসের মধ্যবর্তী ৭৬.৬ কিলোমিটার অপটিকাল ফাইবার ট্রান্সমিশন পরীক্ষার সময়। প্রকল্পের সহকারী গবেষক আরনান মিচেল এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘ডেটা সেন্টারের মধ্যে দ্রুত গতিতে যোগাযোগের জন্য এটি আকর্ষণীয় ব্যাপার। এই গতি কিভাবে স্থায়ী করা যায় আমরা সেদিকে নজর দিচ্ছি।’

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: