এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবিতে আইসিএসডিএপি সম্মেলন শুরু

   
প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, ১৪ সেপ্টেম্বর ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট আইসিএসডি এর সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলন-২০১৯ শুরু হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন ইবি উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারী। সপ্তম দ্বি-বার্ষিক এ সম্মেলনে এশিয়া ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশসহ আটটি দেশের ৪৭ বিদেশি বিশেষজ্ঞসহ ২৬৭ জন সমাজতাত্ত্বিক, শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন বিশারদ এবং গবেষক অংশ নেন। সামাজিক অস্থিরতার দ্বারা সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে স্থিতিশীলতা অর্জন, টেকসই উন্নয়ন নিশ্চিত করাসহ বিশ্ব শান্তি ও উন্নয়নের দ্বার কিভাবে আরো উন্মোচিত করা যায় সম্মেলনে সে সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়া সম্মেলনে গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব, জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা, বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জসহ চলমান বিশ্বের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বক্তৃতারা। এ সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, আইসিএসডি এর চেয়ারম্যান ড. অশোক কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ ও আইসিএসডি অস্ট্রেলিয়া এর যৌথ আয়োজনে এ সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের মোট পাঁচটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের সহযোগী আয়োজক হিসেবে রয়েছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। আগামীকাল (১৫ সেপ্টম্বর) দু’ দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: