এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবিতে ঐতিহাসিক পতাকা দিবস পালন

   
প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, ২ মার্চ ২০২০

আজ ২ মার্চ। ১৯৭১ সালের এইদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় আয়োজিত এক ছাত্র সমাবেশে সর্বপ্রথম লাল সবুজের মাঝখানে বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করেন তৎকালীন ডাকসুর সহ-সভাপতি আ স ম আব্দুর রব।

সেই থেকে প্রতি বছর এ দিন (২ মার্চ) পতাকা উত্তোলন দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে সোমবার (২ মার্চ) ইসলামী বিশ্ববিদ্যালয়েও (ইবি) পতাকা উত্তোলন দিবস পালন করা হয়। দিবসটি উদযাপনে নানা আয়োজন করে শিল্প সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠন ‘বুনন’।

বিকেল ৪টার দিকে মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে পতাকা উত্তালন ও শিক্ষার্থীদের মাঝে পতাকা বিতরণ করেন সংগঠনটি সদস্যরা। এসময় ‘বুনন’ এর সভাপতি ইজাবুল বারী, সহ-সভাপতি সাদিয়া আফরিন, সাধারণ সম্পাদক সাগর আলীসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ‘বুনন’ এর সভাপতি ইজাবুল বারী জানান, ‘আজ পতাকা উত্তোলন দিবস। কিন্তুর দুঃখের বিষয় হলো, এই দিবসটি সম্পর্কে আমরা অনেকেই জানি না বা দিবসটি পালন করা হয়না। তাই সর্বস্তরের মানুষের কাছে এ দিবসটির তাৎপর্য ও পালনের বিষয় সম্পর্কে জানানোই ছিল আমাদের লক্ষ্য।’

উল্লেখ্য, ‘রং তুলিতে স্বপ্ন বুনি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা লাভ করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বুনন’। প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর পাশ্ববর্তী এলাকায় নানা জনকল্যাণমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে এই সংগঠনটি।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: