প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ইভিএম-এ বাতিল হতে পারে আপনার ভোট!

   
প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, ১ ফেব্রুয়ারি ২০২০

ঢাকার দুই সিটি নির্বাচনে এবার ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ চলছে। তবে ইভিএমে ভুলভাবে ভোট দিয়ে আসলে সেই ভোটও বাতিল হয়ে যেতে পারে! ইভিএমে ভোট দেওয়ার ক্ষেত্রে যে প্রার্থীকে ভোট দেবে বা যে মেয়রকে ভোট দিতে ইচ্ছুক সেই বাটনে চাপ দিতে হবে। সেখানে তিনটি ইভিএমের অংশ থাকবে। মেয়র, কমিশনার, সংরক্ষিত মহিলা কমিশনার। এই তিন মেশিনে আলাদা আলাদাভাবে ভোট প্রয়োগ করতে হবে।

মেয়রকে ভোট দেওয়ার পর কমিশনার বা মহিলা কমিশনারকে ভোট দিতে না চাইলে বাতিল (cancel) বা লাল বাটনে চাপ দিয়ে বের হয়ে আসতে হবে। অর্থ্যাৎ মেয়রকে ভোট দেওয়ার পর কাউন্সিলরকে ভোট না দিলে cancel বাটনে চাপ দিয়ে বের হয়ে আসতে হবে। cancel না দিয়ে চলে আসলে তার দেওয়া মেয়রের ভোটও গণ্য হবে না। প্রিসাইডিং অফিসারের সাহায্য নেয়া যাবে। যতগুলো পদের জন্য ভোট প্রদান করতে হবে কক্ষের ভেতরে ঠিক ততগুলো ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। এই ইউনিটে প্রার্থীদের প্রতীক বামপাশে এবং নাম ডানপাশে দেখা যাবে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে প্রতীকের বামপাশের কালো বাটনে চাপ দিতে হবে। সঙ্গে সঙ্গে বাতি জ্বলে উঠবে। এরপর ভোট নিশ্চিত করতে ডানপাশের সবুজ বাটনে চাপ দিতে হবে। একই প্রক্রিয়ায় অন্যান্য পদের জন্যও ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে কোনো কারণে ভুল প্রতীকে ভোট দিয়ে ফেললে সবুজ বাটনে চাপ দেওয়ার আগেই সেটা সংশোধন করা যাবে। ডান পাশের লাল বাটনে চাপ দিলেই ভোটটি বাতিল হয়ে যাবে। এবার নতুন করে আবার ভোট দেবেন। সবুজ বাটনে চাপ দিলেই আপনার দেওয়া ভোট ছাড়া বাকি সব প্রতীক অদৃশ্য হয়ে যাবে। এতে বুঝতে পারবেন আপনার ভোট প্রক্রিয়া সঠিকভাবে হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: