প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ইসলামকে অপমান করায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব ইরানের

   
প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, ২৭ অক্টোবর ২০২০

ছবি: ইন্টারনেট

ইসলাম ও মুহাম্মদ (সা.) কে অপমান করায় প্রতিবাদ জানাতে তেহরানে ফ্রান্সের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে পাঠিয়েছে ইরান। মঙ্গলবার (২৭ অক্টোবর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক ‍বিবৃতিতে এ কথা জানিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অগ্রহণযোগ্য কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বজুড়ে মুসলিমদের অনুভূতিতে আঘাত দেয়ায় ফ্রান্সের রাষ্ট্রদূতের মাধ্যমে দেশটির কর্তৃপক্ষের কাছে কঠোর প্রতিবাদ জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ বিষয়ক উপ-মহাপরিচালকের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, মত প্রকাশের স্বাধীনতার নামে ইসলাম ভীতি ও র্ঘণা ছড়িয়ে দেয়া গভীরভাবে দুঃখজনক, অথচ এর মাধ্যমে যোগাযোগ, সহানুভূতি এবং সহাবস্থানকে প্রমোট করা উচিত।

বিবৃতিতে আরও বলা হয়, চরমপন্থীদের কর্মকাণ্ডের যে ‘অযৌক্তিক প্রতিক্রিয়া’ দেখিয়েছে ফরাসি কর্মকর্তারা তা কেবল ‘বিরুদ্ধবাদী মনোভাব বৃদ্ধির’ ক্ষেত্র তৈরি করবে। সেখানে বলা হয়, ফ্রান্সের কর্তৃপক্ষের কাছে ইরানের প্রতিবাদ পৌঁছে দেয়া হবে বলে ফ্রেঞ্চ রাষ্ট্রদূত তেহরানের কর্মকর্তাদের আশ্বস্ত করেছেন।

মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করার পর হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এরপর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকবে না।

এর জবাবে কুয়েত, কাতার, জর্ডান, মরক্কো ও ‍তুরস্কসহ বেশ কয়েকটি মুসলিম দেশ ফ্রান্সের পণ্য বর্জন করতে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানায়। তবে ইরান এখনও পণ্য বর্জনের পথে হাঁটেনি। কিন্তু ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মুহাম্মদ (সা.)-এর কার্টুনকে সমর্থন করে মাক্রোঁ চরমপন্থীদের উৎসাহিত করছেন।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: