ফ্রিতে ব্রেকিং নিউজ এ্যালার্ট

ঈদের জামাত হবে না সৌদি আরবে

                       
প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, ২৩ মে, ২০২০

শাওয়ালের চাঁদ দেখা না দেওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোববার (২৪ মে) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। তবে ঈদের ছুটিতে সেখানে কারফিউ থাকায়, কোনো মসজিদে হবে না ঈদের নামাজ। সৌদি কর্তৃপক্ষ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। সৌদি ইসলামি অ্যাফেয়ার্স মন্ত্রী আব্দুল লতিফ আল শেইখের বরাত দিয়ে দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, মসজিদগুলোতে ঈদের জামাত আদায় না করার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। ওই সময় মসজিদগুলো বন্ধ রাখা হবে।

শুক্রবার জুমার খুতবায় মসজিদে নববির ইমাম শেইখ আব্দুল বারি আল তুবাইতি বলেছেন, ‘মহামারির কারণে মুসলমানরা বাড়িতে ঈদের নামাজ আদায় করবে।’ এদিকে, ঈদের মধ্যে লোক সমাগমে ভাইরাসের বিস্তার যাতে বাড়তে না পারে, সেজন্য শুক্রবার বিকাল ৫টা থেকে বুধবার পর্যন্ত পুরো দেশে কারফিউ জারি করেছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি গেজেট জানিয়েছে, দেশটির কোনো মসজিদে ঈদের জামাতের আয়োজন না করতে ইমামদের প্রতি নির্দেশনা জারি করেছে সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

শুক্রবার শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে ঈদ হবে রোববার। অন্যদিকে, বাংলাদেশে করোনাভাইরাস অতিমাত্রায় সংক্রামক বলে সব ধরনের অফিস-আদালত ও গণপরিবহন বন্ধ রাখা হয়েছে গত ২৬ মার্চ থেকে। এই সময় সবাইকে বাসায় থাকার, জরুরি প্রয়োজনে বাইরে বের হলে শারীরিক দূরত্ব বজায় রাখার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর দেওয়া কড়াকড়ি সম্প্রতি তুলে নেওয়া হলেও এবার রোজার ঈদের দিন ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের নামাজ পড়তে বলেছে সরকার। সেই সঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়ে ধর্ম মন্ত্রণালয় বলেছে, এসব নির্দেশনা না মানলে ‘আইনগত ব্যবস্থা’ নেওয়া হবে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com