প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

উয়েফার সেরা তিন প্রকাশ, ৯ বছর পর নেই মেসি-রোনালদো

   
প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ, ২৪ সেপ্টেম্বর ২০২০

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ২০১৯/২০ মৌসুমের সেরা ফুটবলার নির্বাচনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। সেরা দশজন খেলোয়াড়ের তালিকা উয়েফা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এবং সেই সঙ্গে ঘোষণা দিয়েছে আগামী ১ অক্টোবর উয়েফা চ্যাম্পিয়নস লিগের ২০২০/২১ মৌসুমের ড্র অনুষ্ঠানে সেরা খেলোয়াড় ঘোষণা করা হবে। নয়বারের মধ্যে পাঁচবারই পুরস্কারটা পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো বা লিওনেল মেসি। যে কয়বার তারা পাননি, সেবারও দুজনের একজন অন্তত শীর্ষ তিনে ছিলেন। কিন্তু এবারই প্রথম উয়েফা বর্ষসেরা ফুটবলারের শীর্ষ তিনে নেই মেসি-রোনালদোর কেউ।

এ বছর তালিকার সেরা তিনে জায়গা করে নিয়েছেন বায়ার্ন মিউনিখের হয়ে ট্রেবলজয়ী দলের দুই খেলোয়াড় এবং ম্যানচেস্টার সিটি থেকে একজন। বায়ার্ন মিউনিখ থেকে দুর্দান্ত পারফর্ম করা রবার্ট লেভান্ডোফস্কি এবং ম্যানুয়েল নয়্যার আর ম্যানচেস্টার সিটি থেকে প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কারজয়ী কেভিন ডি ব্রুইন। এই তালিকার চারে যৌথভাবে আছেন লিওনেল মেসি এবং নেইমার জুনিয়র। আর ক্রিস্টিয়ানো রোনালাদো আছেন ১০ নম্বরে। সিটিজেনদের জার্সিতে গেল মৌসুমটা দুর্দান্ত কেটেছে কেভিন ডি ব্রুইনের। দলের হয়ে প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখতে না পারলেও ব্যক্তিগত ভাবে অসাধারণ এক মৌসুম কাটিয়েছেন এই বেলজিয়ান। ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ গোলের যোগানদাতা ছিলেন ডি ব্রুইন। ম্যানসিটির হয়ে ২০ অ্যাসিস্টের পাশাপাশি ১৩টি গোলও ছিল তার নামের পাশে।

অপরদিকে, ফ্রান্স ফুটবলের ব্যালন ডি অর এবছর বাতিল করা হলে বেশ সমালোচনা হয় তা নিয়ে। আর গণমাধ্যমগুলো লেভান্ডোফস্কির পক্ষ নিয়ে বলতে থাকে একটি ব্যালন ডি অর থেকে বঞ্চিত হলেন লেভা। বায়ার্নের ইতিহাসের দ্বিতীয় ট্রেবল জয়ে সামনে থেকেই ভূমিকা রেখেছেন এই স্ট্রাইকার। সব প্রতিযোগিতা মিলিয়ে বাভারিয়ানদের হয়ে ৪৭ ম্যাচে ৫৫গোল লেভার। যার মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেই করেছেন ১৫টি গোল। এছাড়া বায়ার্ন মিউনিখের দ্বিতীয় ট্রেবল জয়ে নেতৃত্ব দিয়েছেন ম্যানুয়েল নয়্যার। বাভারিয়ানদের রক্ষণকে দৃঢ়তার সঙ্গে আগলে রেখেছিলেন গোটা মৌসুম ধরেই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রেখেছিলেন ৬টি ক্লিনশিটও। আর এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর উয়েফার বর্ষসেরা খেলোয়াড়দের তালিকার সেরা তিনে থাকাটাই অর্জন করেই নিয়েছেন নয়্যার।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: