প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

তানভীর চৌধুরী

নওগাঁ প্রতিনিধি

এই পাত্রটির মূল্য কোটি কোটি টাকা!

   
প্রকাশিত: ৮:২২ অপরাহ্ণ, ৫ এপ্রিল ২০২০

নওগাঁর পত্নীতলা উপজেলা সদর নজিপুর পুরাতন বাজার এলাকায় অভিযান চালিয়ে ২০০ বছর আগের প্রাচীন বেল মেটালের একটি পাত্র উদ্ধার করেছে র‌্যাব। রোববার (৫ এপ্রিল) দুপুরে ওই এলাকার জনৈক গৌররাম চৌধরি ও মোঃ সোহেল নামে দুই ব্যাক্তির নিকট রক্ষিত ওই পাত্রটি উদ্ধার করে র‌্যাব-৫ জয়পুরহাট র‌্যাব ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ।

র‌্যাব কর্মকর্তা মোহাইমেনুর রশিদ জানান, ১৮শতকের আগের সোনালী রংয়ের গোলাকৃতির পাত্রসদৃশ প্রত্নতত্ত্ব নিদর্শন (বেল মেটাল)টি পুকুর খনণ করার কালে পাওয়া যায়। পরে তাদের নিকট পাত্রটি হেফাজতে রাখে। বিষয়টি জানতে পেরে সেখানে অভিযান চালিয়ে পাত্রটি উদ্ধার করা হয়। তিনি জানান প্রায় তিন কেজি ওজনের ওই পাত্রটির মূল্য প্রায় ৮কোটি টাকা।

এদিকে ওইদিন বিকেলে সোনালী রংয়ের গোলাকৃতির পাত্রসদৃশ প্রত্নতত্ত্ব নিদর্শন (বেল মেটাল)টি পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকার ও থানার অফিসার ইনচার্জ পরিমল কুমার চক্রবর্তীর উপস্থিতিতে নওগাঁর পাহারপুর বৌদ্ধ বিহার যাদুঘরের কাষ্টডিয়ান ও প্রত্নতত্ত্ব বিভাগের নওগাঁ আঞ্চলিক সহকারী পরিচালক মোঃ সাইদ ইনাম তানভিরুল এর নিকট হস্তান্তর করা হয়েছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: