একটি কয়েনের দাম ১০ কোটি ৪০ লাখ টাকা

                       
প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, ১৯ জানুয়ারি, ২০২০

ব্রিটেনের সাবেক রাজা অষ্টম এডওয়ার্ডের আমলের একটি কয়েন বিক্রি হয়েছে বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি ৪০ লাখ টাকায়। যা ওই দেশের ইতিহাসে সবচেয়ে দামি কয়েন এটি। কয়েনটি ছিল তাঁর ছবি সম্বলিত। তবে কয়েনটি যিনি কিনেছেন তার পরিচয় প্রকাশ করা হয়নি। যদিও এই কয়েনটি কয়েক বছর আগে ৫ কোটি ৪০ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

কয়েনটির এক পাশে রাজা অষ্টম এডওয়ার্ডের এবং অন্য পাশে রয়েছে ছুটন্ত ঘোড়ার পিঠে উপবিষ্ট বড় একটি লাঠি হাতে রাজকীয় এক ঘোড়সওয়ারের ছবি রয়েছে। ১৯৩৬ সালের জানুয়ারি মাসে যখন রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসনে আরোহণ করেন, তখন পরীক্ষামূলকভাবে তাঁর ছবি দিয়ে ছয়টি কয়েন তৈরি করা হয়। যুক্তরাজ্যের জন্য সব ধরনের কয়েন তৈরির প্রতিষ্ঠান দ্য রয়েল মিন্ট সূত্রে জানা যায়, ওই সময়ে পরীক্ষার জন্য রাজা এডওয়ার্ডের নামে মাত্র ছয়টি কয়েন বানানো হয়েছিল। এর মধ্যে দুইটি কয়েন বর্তমানে ব্যক্তিগত মালিকানাধীন অবস্থায় আছে আর বাকি চারটি রয়েছে জাদুঘরে। এই কয়েনটি বিক্রির আগে এর মালিক ছিলেন যুক্তরাষ্ট্রের একজন ব্যক্তিগত সংগ্রাহক। তিনি ২০১৪ সালে এক নিলাম থেকে ৫ কোটি ৪০ লাখ টাকায় কয়েনটি কিনেছিলেন। সর্বশেষ বিক্রিতে কয়েনটির মূল্য ১০ কোটি ৪০ লাখ টাকা হওয়ায়, এটিই বর্তমানে ব্রিটেনের সবচেয়ে দামি কয়েন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com