প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

একাদশের বাইরে থাকা চাহালই জেতাল ভারতকে

   
প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, ৪ ডিসেম্বর ২০২০

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ১১ রানে হারিয়েছে ভারত। এই ম্যাচে জয়ের নায়ক একাদশের বাইরে থাকা যুজবেন্দ্র চাহাল। এর কারণ অবশ্য রবীন্দ্র যাদেজা। ইনিংসের ১৯.২ ওভারের সময় মিচেল স্টার্কের বাউন্স গিয়ে লাগে জাদেজার মাথায়। বল মাথায় লাগলেও কনকাশন সাব নেননি, পরের দুই বলে হাঁকান বাউন্ডারি। তবে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের সময় জাদেজার কনকাশন সাব হিসেবে খেলেন যুজবেন্দ্র চাহাল। আর এই সুযোগেই বাজিমাৎ করেন এই লেগ স্পিনার।

অজিদের ১৬২ রানের লক্ষ্য দিয়ে ১১ রানে জয় পায় কোহলিরা। ক্যানবেরায় টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ব্যর্থতায় শুরু হয় ভারতের ইনিংস। দলীয় ১১ রানের মাথায় শিখর ধাওয়ানকে ১ রানে ফেরান মিচেল স্টার্ক।

ধাওয়ানের ফেরার পর বিরাট মাত্র ৯ রানে ফেরান মিচেল সোয়েপশন। দলের বিপর্যয়ে সঞ্জু স্যামসনকে নিয়ে হাল ধরেন ওপেনার লোকেশ রাহুল। ৩৮ রানের জুটি গড়ে সাঞ্জু ফেরেন দলীয় ৮৬ রানের মাথায় মইসিস হ্যানরিকসের বলে ক্যাচ দিয়ে ২৩ রান করে।

সাঞ্জুর বিদায়ের পর মানিষ পান্ডিয়াকে ২ রানে ফেরান অ্যাডাম জাম্পা। দলের বিপর্যয়ে লোকেশ রাহুলও ক্যাচ তুলে দেন হ্যানরিকসের বলে ৫১ (৪০) রান করে।

এদিন হার্দিক পান্ডিয়াও ঝড় তুলতে পারেননি, ১৫ বলে ১৬ রান করে ফেরেন হ্যানরিকসের বলেই। তবে শেষদিকে জড় তোলেন জাদেজা। ২৩ বলে ৫ চার, ১ ছয়ে অপরাজিত ৪৪ রান করে দলকে এনে দেন ১৬১ রানের লড়াকু স্কোর।

অজিদের হয়ে ৩ উইকেট নেন হ্যানরিকস, ২ উইকেট নেন মিচেল স্টার্ক ও ১টি করে নেন জাম্পা এবং সোয়েপসন। জবাবে ব্যাট করতে নেমে নটরজন আর যুজবেন্দ্র চাহালের নিয়ন্ত্রিত বলে দিশেহারা হয়ে পড়ে অজি ব্যাটাররা।

অর্চি শর্ট আর অ্যারন ফিঞ্চের ওপেনিং জুটিটা লম্বা হয় ৫৬ রান পর্যন্ত। জুটি ভাঙে নটরজনের বলে ক্যাচ দিয়ে ৩৪ রানে ফিঞ্চের বিদায়ে। দুই নম্বরে ব্যাট করতে নেমে স্টিভ স্মিথকেও ফিরতে হয় ১২ রান করে চাহালের বলে ক্যাচ দিয়ে। ম্যাক্সওয়েলও নিভে যান জ্বলে ওঠার আগেই। নটরজনের বলে এলবিডব্লু হয়ে ফেরেন ২ রান করে।

অজিদের জয়ের স্বপ্ন দেখানো অর্চি শর্টকেও ৩৪ রানে ফেরান নটরজন। এরপর সময় যত গড়িয়েছে, হারের দিকেই এগোয় অজিরা। শেষে হ্যানরিকসের ২০ বলে ৩০ রানের ইনিংস শুধু হারের ব্যবধান কমিয়েছে। সব মিলে ৭ উইকেটে ১৫০ রান তুলে স্বাগতিকরা ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন চাহাল ও নটরজন। ১ উইকেট নেন চাহার।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: