প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

এক ফরম্যাট থেকে অবসর নিচ্ছেন কোহলি!

   
প্রকাশিত: ৯:১৬ পূর্বাহ্ণ, ২০ ফেব্রুয়ারি ২০২০

যেকোনো এক ফরম্যাটকে বিদায় জানানোর ইঙ্গিত দিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের এই অধিনায়ক বলেন, ‘আমি বড় প্রেক্ষাপটে দেখছি। কঠিন তিনটা বছরের জন্য আমি নিজেকে প্রস্তুত করছি। এর পরেই হয়তো অন্য কথাবার্তা শুনতে পাবেন আমার কাছ থেকে। আগামী দু’-তিন বছরে আমার কোনো সমস্যা হবে না। কিন্তু আমার বয়স যখন ৩৪ বা ৩৫ হবে, তখন শরীর হয়তো বেশি ধকল নিতে পারবে না।’ তখনই একটা ফরম্যাটকে ছেড়ে দেওয়ার কথা হয়তো ঘোষণা করে দেবেন ভারত অধিনায়ক।

পরের তিন বছরে দুটো টি-টোয়েন্টি ও একটি ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে হবে ভারতকে। বিরাটের মন্তব্য থেকে বিশেষজ্ঞদের অনুমান, সেই ইভেন্টগুলোর পরেই কোহলি হয়তো যে কোনো একটি ফরম্যাট থেকে অবসর নেবেন। কোহালির বয়স এখন ৩১। এই মুহূর্তে বিশ্বের অন্যতম ফিট ক্রিকেটারও তিনি। কিন্তু টানা ক্রিকেট খেলে যাওয়ার ধকল বেশি দিন নিতে পারবে না তার শরীরও। কোহালি জানেন এই সত্যিটা। তাই ভারত অধিনায়ক বলছেন, ‘প্রায় আট বছর ধরে আমি বছরে তিনশ দিন ক্রিকেট খেলে চলেছি। এর মধ্যে রয়েছে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া, প্র্যাকটিস সেশন। সব সময়ে নিজের সেরাটা নিংড়ে দিতে হয় মাঠে। সব কিছু মিলিয়ে শরীরের ওপরে চাপ পড়ে যায়।’ বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এখন কোহলি। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট জিততে হলে ব্যাট হাতে তাকে জ্বলে ওঠতেই হবে। কোহলি বলছেন, ‘একই রকম ক্ষিপ্রতা নিয়ে আমাকে খেলে যেতে হবে। কারণ পরের দু’-তিন বছরে দল আমার কাছ থেকে অনেক কিছু চাইছে।’

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: