এক হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জার

   
প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, ৯ জুলাই ২০২০

হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারকে একীভূত করার উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিবিসির খবরে বলা হয়, দুটি অ্যাপের সবগুলোই আলাদা হিসেবে থাকলেও অনেক গভীর স্তরে সেগুলো সংযুক্ত থাকবে। এতে গ্রাহক চাইলে এক অ্যাপ থেকে অন্য অ্যাপে যোগাযোগ করতে পারবেন। এদের একীভূত করার উদ্দেশ্যে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক। পরীক্ষায় সফল হলে শিগগিরই মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ এক করে দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

আলাদা আলাদা অ্যাপ ব্যবহার করলেও মেসেঞ্জার থেকে হোয়াটসঅ্যাপে কিংবা হোয়াটসঅ্যাপ থেকে মেসেঞ্জারে বার্তা পাঠানো যাবে। তার মানে ফেসবুক অ্যাকাউন্ট থাকলে হোয়াটসঅ্যাপ ডাউনলোড না করেও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী বন্ধুদের বার্তা পাঠানো যাবে। মেসেঞ্জারের লুকানো কোড থেকে এ তথ্য আবিষ্কার করেছে ওয়াবেটাইনফো নামের একটি ওয়েবসাইট। ফেসবুক যেহেতু এ নিয়ে কোনো ঘোষণা দেয়নি তাই এর বাস্তবায়ন কবে হবে সে ব্যাপারে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। এটি একটি খুব জটিল প্রক্রিয়া তাই এর বাস্তবায়নের জন্য সময় প্রয়োজন হতে পারে। তবে গত বছর ফেসবুক কর্তৃপক্ষ তাদের অধিনস্ত মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টগ্রামের মেসেজিং সেবা এক করে ফেলার ঘোষণা দিয়েছিল। ফেসবুক চলতি বছরের এপ্রিলে মেসেঞ্জার রুম নামের একটি অ্যাপ বাজারে ছাড়ে; যার মাধ্যমে সর্বোচ্চ ৫০ জন ব্যবহারকারী নিয়ে আপনি ভিডিও কল পরিচালনা করতে পারবেন। এই কলে আপনি মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত করতে পারবেন। গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে, ফেসবুক তাদের পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত হচ্ছে। মেসেঞ্জারের কোড থেকে বোঝা যায় মেসেঞ্জার অ্যাপটির ভেতরে একটা ডাটাবেজ তৈরি হচ্ছে যার মধ্যে হোয়াটসঅ্যাপের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: