প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবারের হজে ছোঁয়া যাবে না কাবাঘর

   
প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ৬ জুলাই ২০২০

করোনাভাইরাসে পুরো বিশ্ব বিপর্যস্ত। স্বাস্থ্য, অর্থনৈতিক, সামাজিক জীবনের পাশাপাশি ধর্মীয় জীবনের উপরেও প্রভাব ফেলেছে এই ভাইরাস। মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ সীমিত পরিসরে আয়োজনের কথা জানিয়েছিল সৌদি আরব। এবার জানাল, এ বছর হজে পবিত্র কাবা ছোঁয়া বা এতে চুমু খাওয়া যাবে না।

করোনাকালের এই হজের বিষয়ে এক স্বাস্থ্য নির্দেশনায় সৌদি কর্তৃপক্ষ জানায়, সীমিত পরিসরের এবারের হজে আল্লাহর ইবাদতের জন্য মুসলিমদের কেবলা পবিত্র কাবাঘর স্পর্শ করা যাবে না। নামাজের সময় এমনকি কাবা শরিফ তাওয়াফের সময় দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজিদের। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস আরও জানায়, সোমবার সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে বলেছে, কাবা শরিফ স্পর্শ না করা, নামাজসহ অন্যান্য অনুষ্ঠানিকতা পালনের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সীমিত সংখ্যক হাজি মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন। আগামী ১৯ জুলাই এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। চলবে ২ আগস্ট পর্যন্ত। এই সময়ে হাজি ও আয়োজকদের সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: