প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

‘এবারে ঘরে থাকুন, বেঁচে থাকলে আবারও জমজমাট ঈদ করব’

   
প্রকাশিত: ৮:৪৫ পূর্বাহ্ণ, ২৩ মে ২০২০

দেশ ভুগছে করোনা মহামারিতে। দেশ ও দেশের মানুষের এই ভয়াবহ অবস্থার মাঝেই চলে এসেছে মুসলমানদের পবিত্র পবিত্র ঈদুল ফিতর। আর ব্যতিক্রমী এই ঈদে সবাইকে বিনোদন স্পটে ঘুরে না বেড়িয়ে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। শুক্রবার (২২ মে) ঈদুল ফিতরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অনলাইন বিফ্রিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে এবছর আমরা ভিন্ন মাত্রায় ঈদ করতে যাচ্ছি। নিজেরা প্রয়োজন ছাড়া যেন বাইরে না যাই, ঘরেই থাকি। বেঁচে থাকলে সবাই মিলে আবারও জমজমাট ঈদ করব।’ ঈদের জামায়াত মসজিদে অনুষ্ঠিত হবে, সেক্ষেত্রে র‌্যাব কী ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেবে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মসজিদে হলেও একাধিক জামাত অনুষ্ঠিত হবে। তাই আমাদের বেশি সময় দায়িত্ব পালন করতে হবে। তাছাড়া কিভাবে মানুষ মসজিদে যাবে, কিভাবে সামাজিক দূরত্বে থাকবে, লাইনে কিভাবে দাঁড়াবে- এসব কিছু ঠিক রাখতে কাজ করবে র‌্যাব। এক কথায় সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামায়াতে নামাজ আদায় নিশ্চিত করতে আমাদের (র‌্যাব) কর্মী বাহিনীরা কাজ করবে।’ র‌্যাবের এই মহাপরিচালক বলেন, ‘দেশে করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সরকার খোলা মাঠে কিংবা ঈদগাহে ঈদের জামাত আয়োজন না করার নির্দেশনা দিয়েছে। মসজিদেই একাধিকবার ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তবে সেটা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে। এরই মধ্যে মসজিদগুলোতে নির্দেশনা পাঠিয়ে দেওয়া হয়েছে।’ এদিকে ঈদের পরে ছুটি শেষে যখন মানুষ ফিরবে, তখন আবার করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সবাইকে আহ্বান করব, সামাজিক দূরত্ব বজায় রেখে ভালো মতো ফিরবেন। গাদাগাদি করে ফিরবেন না।’

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: