প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবার ভ্যাকসিনের দাম জানাল রাশিয়া

   
প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২০

ছবি: ইন্টারনেট

রাশিয়ার তৈরি স্পুটনিক-৫ ভ্যাকসিনটি আন্তর্জাতিক বাজারে ২০ ডলারের কমে পাওয়া যাবে। এছাড়াও এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৯৫ শতাংশ কার্যকরী ভূমিকা পালন করবে বলে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

জানা গেছে, রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি এই স্পুটনিক-৫ ভ্যাকসিন আগামী বছরের মধ্যেই যাতে দেশ-বিদেশের বাজারে বিক্রি করা যায় সেই লক্ষ্যমাত্রা নিয়ে প্রায় ১ বিলিয়ন ডোজ উৎপাদনের কাজ শুরু করে দিয়েছেন গবেষকরা।

এই বিষয়ে ‘গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের’ টুইটার পেজ থেকে একটি টুইট বার্তায় দাবি করে বলা হয়েছে যে, রাশিয়ানদের জন্য এই ভ্যাকসিন বিমামূল্যেই দেওয়া হবে। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এই ভ্যাক্সিনের প্রতি ডোজের দাম ১০ ডলারেরও কম হবে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক-৫ ভ্যাকসিনটির বিকাশে সহায়তার পাশাপাশি এর বিপণন করছে। রাশিয়ার আরডিআইএফ সার্বভৌম সম্পদ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিভ বলেছেন, মস্কো তার অন্যান্য বিদেশী দেশগুলির জন্য আগামী বছরের মধ্যে এক বিলিয়নেরও বেশি করোনার ডোজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে। যা ৫০ কোটিরও বেশি লোককে টিকা দেওয়ার পক্ষে যথেষ্ট।

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: