এবার মিথ্যা বলে ট্রাম্পের রেকর্ড

   
প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, ২৫ জুলাই ২০১৯

প্রেসিডেন্ট ট্রাম্প মিথ্যা বলেন, এ কোনো গোপন ব্যাপার নয়। ‘ওয়াশিংটন পোস্ট’ ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের সময় থেকেই তাঁর মিথ্যার একটি ক্রমঃতালিকা রক্ষা করে চলেছে। গত ৪৯৭ দিনে এই মিথ্যা বা অর্ধসত্যের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ২৫১। এর মধ্যে শুধু গত ১ সপ্তাহেই ৬১টি মিথ্যা বলে কোন প্রেসিডেন্ট হিসেবে ন্যাক্কারজনক রেকর্ড তৈরি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিছুদিন আগের এক পরিসংখ্যানে বলা হয়েছিল, সপ্তাহে গড়ে ৫৬ বার মিথ্যাচার করেন ট্রাম্প।

কয়েক দিন আগেই সিএনএন আরেক প্রতিবেদনে বলেছিল, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেদেশের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে দেয়া এক ভাষণেই ২০ বার মিথ্যাচার করেন।

মার্কিন প্রেসিডেন্টের মিথ্যাচার বিশ্লেষণ করে পর্যবেক্ষকরা বলছেন, আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের ব্যাপারে মারাত্মক উদ্বেগের কারণেই ট্রাম্প একের পর এক মিথ্যাচার করে যাচ্ছেন।

ট্রাম্পের উল্টাপাল্টা ও অপ্রাসঙ্গিক কথাবার্তা, মিথ্যাচার ও শিষ্টাচার বহির্ভূত বক্তব্যের কারণে অনেক মার্কিন রাজনীতিবিদ বলছেন, ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা রাখেন না। পার্সট্যুডে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিষয়াদিতে ট্রাম্পের মিথ্যাচার শনাক্ত করার জন্য ‘ফ্যাক্ট চেকার’ বা সত্য শনাক্তকরণ নামের একটি পেজ খুলেছে। সেখানে ট্রাম্পের মিথ্যাচার তুলে ধরে এ ব্যাপারে প্রকৃত সত্য তুলে ধরছে দৈনিকটি।

ওয়াশিংটন পোস্ট মার্কিন প্রেসিডেন্টের প্রতিদিনের বক্তব্য বিশ্লেষণ করে বলেছে, ডোনাল্ড ট্রাম্প প্রতি ২৪ ঘণ্টায় গড়ে আটটি করে মিথ্যা কথা বলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে রচিত বিতর্কিত বইয়ের লেখক মাইকেল ওলফ বলেছেন, ট্রাম্পের আচরণ শিশুর মতো। প্রেসিডেন্ট ওই বইয়ের তথ্য মিথ্যা বলে দাবি করার পর ওলফ বলেছেন, এই মুহূর্তে এ বিষয়ে বিশ্বের সব মানুষের তুলনায় ট্রাম্পের বিশ্বাসযোগ্যতাই সবচেয়ে কম।

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: