প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

এবার রপ্তানি হবে আলু

   
প্রকাশিত: ১২:৫০ পূর্বাহ্ণ, ১ অক্টোবর ২০১৯

এবার আলু হতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি খাদ্যশস্য। ৬৮৮ কোটি টাকার একটি প্রকল্পের মাধ্যমে সরকার বাংলাদেশের ৪২টি জেলার সাড়ে আট হাজার কৃষককে মানসম্মত আলু বীজ উৎপাদন করার প্রশিক্ষণ দেবে।

আলু বাংলাদেশে দ্বিতীয় প্রধান খাদ্য। বর্তমানে আলু উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম। দেশের চাহিদা মিটিয়ে ইতোমধ্যে আলু বিদেশে রপ্তানি কার্যক্রম সীমিত পরিসরে শুরু হয়েছে।

জানা যায়, দেশে বর্তমানে ১০৩ দশমিক ১৭ লাখ টনের মতো আলু উৎপাদন হচ্ছে। আর বীজের চাহিদা রয়েছে সাড়ে ৭ লাখ। বর্তমানে সরকারি সংস্থা বিএডিসি চাহিদার মাত্র ৪ শতাংশ আলু বীজ সরবরাহ করে।

আর বেসরকারি খাত হতে মাত্র আসে ১ শতাংশ। ফলে অবশিষ্ট ৯৫ শতাংশ বীজই কৃষকরা নিজে উৎপাদন করেন অথবা স্থানীয় উৎস হতে সংগ্রহ করেন। আর এই সিংহভাগ আলুবীজেরই গুণগত মান নিশ্চিত করা যাচ্ছে না।

কৃষি মন্ত্রণালয়ের এই প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। যেখানে সরকারি অর্থায়ন থাকবে ৫৯৬ কোটি ২১ লাখ টাকা ও বিএডিসির নিজস্ব অর্থায়ন থাকবে ৯২ কোটি টাকা।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: