এবার সিগারেটের নিকোটিন দিয়ে করোনা প্রতিরোধের পরীক্ষা করবে ফ্রান্স

   
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, ২৫ এপ্রিল ২০২০

সম্প্রতি ফ্রান্সের এক গবেষণায় দাবি করা হয়েছে, সিগারেটের নিকোটিন মানুষকে করোনার প্রকোপ থেকে বাঁচাতে পারে। আর তাই দেশটি চিন্তা করেছে নিকোটিন দিয়েই করোনা রোগীর চিকিৎসার করার। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্যারিসের একটি শীর্ষ হাসপাতালের গবেষকরা ৩৪৩ জন করোনা আক্রান্তকে পরীক্ষা করেছেন। তাদের মধ্যে ১৩৯ জনের শরীরে করোনার মৃদু লক্ষণ রয়েছে।

গবেষকদের দাবি, আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ শতাংশই ধূমপান করেছেন। গত মাসে ইংল্যান্ডের একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুসারে, চীনে ১০০০ জনের মধ্যে ১২.৬ শতাংশ ধূমপান করেছেন। গবেষণা অনুসারে, নিকোটিন ভাইরাসগুলো কোষে পৌঁছতে বাধা দিতে পারে। ফলে সেগুলো শরীরে ছড়িয়ে দিতে পারে না। তাই ফ্রান্সের স্বাস্থ্য দফতরের অনুমতি নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু করতে চায় ওই গবেষক দল। খবরে বলা হয়, ফ্রান্সের ওই গবেষকরা প্যারিসের এক হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর নিকোটিন প্যাচ ব্যবহার করার পরিকল্পনা করছেন। গবেষকরা দেখতে চান ওই প্যাচগুলো স্বাস্থ্যকর্মীদের শরীরকে করোনার সংস্পর্শে আসতে বাধা দিচ্ছে কিনা। পাশাপাশি করোনা রোগীদের শরীরেও ওই প্যাচগুলো ব্যবহার করে দেখতে চান ওই গবেষকরা, যাতে তারা পরীক্ষার ফলাফল আরও কাছ থেকে জানতে পারেন। তবে তাদের গবেষণার উদ্দেশ্য মানুষকে ধূমপান করতে উৎসাহিত করা নয় বলে জানিয়েছেন গবেষকরা। তাদের ভাষ্য, সিগারেটে পাওয়া নিকোটিন করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে। তবে নিকোটিন দেহের ক্ষতিও করে।

 

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: