প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

এসএসসি পরীক্ষা: নতুন করে দেয়া হল যে নির্দেশনা

   
প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, ৫ ফেব্রুয়ারি ২০২০

চলছে এসএসসি ও সমমান পরীক্ষা। এ পরীক্ষার প্রশ্নপত্র বিতরণে ভুল এড়াতে নতুন নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। মঙ্গলবার এ নির্দেশনা দেয় আন্তঃশিক্ষা বোর্ড। নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা করতেও নির্দেশনা দেয়া হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত ঐ নির্দেশনায় বলা হয়, নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের যথাযথভাবে চিহ্নিত করে শিক্ষাবর্ষ অনুযায়ী যে সিলেবাসের প্রশ্নে পরীক্ষা দেয়ার নির্দেশনা রয়েছে সে মোতাবেক প্রশ্নপত্র বিতরণ করতে হবে। শিক্ষাবর্ষ অনুযায়ী যথাযথ সিলেবাসে প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষা নিতে হবে। নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা করতে হবে।

কোনো কারণে পরীক্ষা শুরু হতে দেরি হলে অবশিষ্ট সময়ের সঙ্গে দেরির সময় যোগ করে পূর্ণ সময় পরীক্ষার্থীদের প্রদান করতে হবে উল্লেখ করে এতে বলা হয়, বিষয়টি তাৎক্ষণিকভাবে পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করতে বলা হয়েছে। এছাড়াও বহুনির্বাচনী এবং রচনামূলক খাতায় কোনো রকম লেখা বা দাগ দেয়া যাবে না। কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন সময়ে ২ ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে পারবে না। যদি বিশেষ কারণে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে চায় তাহলে প্রশ্ন নিয়ে যেতে পারবে না। পরীক্ষা শেষে প্রশ্নপত্রটি তাকে দেয়া যেতে পারে। এতে বলা হয়, কোনো প্রকার মোবাইল ফোন নিয়ে কক্ষ পরিদর্শক বা পরীক্ষা সংশ্লিষ্ট অন্য কেউ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব একটি সাধারণ মোবাইল ব্যবহার করতে পারবে, যা দিয়ে ছবি তোলা যায় না।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: