প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

ওয়ানডে ক্রিকেটে শচীনকেও ছাড়িয়ে গেলেন কোহলি

   
প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, ২ ডিসেম্বর ২০২০

ওয়ানডে ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করলেন বিরাট কোহলি। এই মাইলফলকে পৌঁছতে ভারতীয় অধিনায়ক ম্যাচ খেলেছেন ২৪২টি। স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকার ৩০০ ম্যাচে ১২ হাজার রান তুলেছিলেন।

বুধবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে এই রেকর্ড করেন বিরাট। মাইলফলক ছুঁতে তার প্রয়োজন ছিল মাত্র ২৩ রান। অনেকটা হেসে খেলেই এই রেকর্ড ছুঁয়ে ফেলেন কোহলি। তৃতীয় ওয়ানডেতে মানুকা ওভালে ২৩ রানে পৌঁছানোর পর এই মাইলফলকে পৌঁছান কোহলি।

দলীয় ২৬ রানে ব্যক্তিগত ২৭ বলে ১৬ রানে ওপেনার শিখর ধাওয়ান ফিরে গেলে মাঠে আসেন কোহলি। ব্যক্তিগত ২৩ রানের মাথায় নতুন এই রেকর্ডের মালিক হন তিনি।
৩৯ বলে ৩৩ করে বিদায় নেন আরেক অপেনার শুভমান গিল। ২১ বলে ১৯ রান করেন শ্রেয়স আইয়ার, ১১ বল খেলে ৫ রান করে ফিরেন কে এল রাহুল।

বিরাট কোহলি তুলে নেন ক্যারিয়ারের ৬০তম অর্ধ শতক। আউট হবার আগে ৭৮ বলে ৬৩ রানের ইনিংস খেলে যান তিনি। ১৫২ রানে ৫ উইকেট হারিয়ে দল যখন বিপাকে তখন হাল ধরেন হার্দিক পান্ডিয়া ও রবিন্দ্র জাদেজা। দুজনে মিলে অপরাজিত ১৫০ রানের জুটি গড়েন।
নিজের ষষ্ঠ অর্ধশতক তুলে নেন পান্ডিয়া। ৭৬ বলে ক্যারিয়ার সেরা ৯২ রানের ইনিংস খেলেন এই পেস অলরাউন্ডার।

অন্যদিকে ক্যারিয়ারের ১৩ তম অর্ধশতক আদায় করে ৫০ বলে ৬৬ রান করে অপরাজিত ছিলেন জাদেজা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০২ রান করে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার হয়ে দুটি উইকেট আদায় করেন অ্যাস্টন অ্যাগার একটি করে উইকেট তুলেন শেন অ্যাবট জস হ্যাজলউড ও অ্যাডাম জাম্পা।

এর আগে ১২ হাজার ছুঁতে রিকি পন্টিংয়ের লেগেছিল ৩১৪ ইনিংস, কুমার সাঙ্গাকারার ৩৩৬ ইনিংস, সনাৎ জয়াসুরিয়ার ৩৭৯ ইনিংস ও মাহেলা জয়াবর্ধনের ৩৯৯ ইনিংস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: