প্রচ্ছদ / অন্যান্য... / বিস্তারিত

ওয়াহেদ সবুজ এর ‘স্পর্শ’ পাওয়া যাবে ১৯ মার্চ থেকে

   
প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, ১৫ মার্চ ২০২০

অমর একুশে বইমেলা শেষ হয়েছে দুই সপ্তাহ হলো। এরই মধ্যে প্রকাশিত হতে যাচ্ছে কথাসাহিত্যিক ওয়াহেদ সবুজ এর নতুন উপন্যাস ‘স্পর্শ’। প্রেম ও দাম্পত্যের জটিল পথ-পরিক্রমায় মানসিক ও ব্যক্তিত্বের সংঘাত যে অন্তর্গত দ্বন্দ্বমুখরতার সৃষ্টি করে, তারই প্রেক্ষাপটে রচিত হয়েছে এ মনোদৈহিক উপন্যাসটি। বইটি প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন।

উপন্যাস ‘স্পর্শ’ বিষয়ে লেখক বলেন, গল্প-উপন্যাসের প্রেমগুলোতে চাঁদের জ্যোৎস্না আর বৃষ্টির ঘ্রাণ যতটা মহৎ রূপে ধরা দেয়, বাস্তবের প্রেমে আদৌ কি তা হয়? বইয়ের পাতা থেকে প্রেমগুলো যখন মাটির পৃথিবীতে এসে আবির্ভূত হয়, তখন তার মাহাত্ম্যে যুক্ত হয় শরীর। কবিতার চরণে প্রেমিকার চোখকে ‘পাখির নীড়’ উপমায় যতটা স্বচ্ছন্দ মনে হয়, বাস্তবে তা হয় না। এ কথা তো ধ্রুব সত্য যে মনের সঙ্গে শরীরের সংযোগ না ঘটলে প্রেম পূর্ণতা পায় না। তাই শরীর ও প্রেমের এ অমোঘ সম্পর্ককে অস্বীকার করার কোনো অর্থ নেই। প্রেমের এ চিরবাস্তব চিত্রপট ‘স্পর্শ’।

তিনি আরও বলেন, প্রেম যখন দাম্পত্যে পরিণত হয়, তখন শরীরের চাইতে বড় হয়ে দাঁড়ায় সময় ও একচ্ছত্র অধিকারের চাহিদা, দায়িত্ব ও কর্তব্যবোধের চাহিদা। দুটো মানুষের প্রেমকালীন একান্ত সম্পর্কের সঙ্গে যুক্ত হয়ে পড়ে আরও কিছু অন্য মানুষের ভালোলাগা-না-লাগা, স্বার্থ-ঈর্ষা! এ সকল টানাপোড়েনে চিরায়ত প্রেম তখন বন্দি হয়ে পড়ে প্রয়োজন-অপ্রয়োজনের শেকলে, প্রাপ্তি-অপ্রাপ্তির বেড়াজালে। দাম্পত্যের এ চিরায়ত রেখাচিত্র।

বইটির প্রচ্ছদ এঁকেছেন সঞ্চিতা সৃষ্টি, মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭০ টাকা। আগামী ১৯ মার্চ এর মোড়ক উন্মোচন করা হবে। তবে ইতোমধ্যেই অর্ডার গ্রহণ চলছে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: