প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়াচ্ছে রোহিঙ্গারা

কথা রাখছে না মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

১২ জুন ২০১৯, ৬:৩৫:০৫

ছবি: সংগৃহীত

কথা রাখছে না মিয়ানমার। রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে তারা মিথ্যাচার করছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বুধবার (১২ জুন) বিদেশি কূটনীতিকদের ব্রিফিং শেষে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি এ সময় আরও বলেন, তারা (মিয়ানমার) বলছে বাংলাদেশের কারণে রোহিঙ্গা প্রত্যাবাসনে দেরি হচ্ছে অথচ রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ এক পায়ে খাড়া। বার বার আশ্বাস প্রদান করলেও কথা রাখছে না মিয়ানমার।

মোমেন উল্লেখ করে বলেন, গত ছয় মাস আগে তারা ব্রিফিং করে জানিয়েছিলো সব ঠিকঠাক করে দিবে। অথচ এতোদিন পরেও কোন সমাধান হলো না এখনও পর্যন্ত একজন রোহিঙ্গাও ফেরত যায়নি। তাদের এমন মিথ্যা কতো সহ্য করা যায়?

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (বিদেশি কূটনীতিক) আমাদেরকে বলেছেন যে, তারা আমাদের সাথে আছেন। আমরা তাদেরকে বলেছি, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ বৃদ্ধি করুন, যাতে তারা সহায়ক পরিবেশ সৃষ্টি করে এবং প্রায় সবাই এ ব্যাপারে একমত পোষণ করেছেন। এ ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে বাংলাদেশ।

সম্প্রতিক সময়ে রোহিঙ্গাদের বেশ কিছু সন্ত্রাসী কর্মকাণ্ডের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের মধ্যে সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু হচ্ছে। এটা আমরা অনেক দিন ধরেই আঁচ করেছিলাম যে এই বিরাট সংখ্যক লোক যদি পড়ে থাকে, তাহলে তাদের সন্ত্রাসী তৎপরতা বাড়ার আশঙ্কা আছে। এ জন্য মিয়ানমারকে আবার জোর দিয়ে বলব, তোমরা তোমাদের কথা রাখো। লোকগুলোকে নিয়ে যাও।

বিডি২৪লাইভ/এইচকে

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: