কন্যা সন্তানের অধিকারী বাবারা যে কারণে বেশি দিন বাঁচেন

   
প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, ১৩ ডিসেম্বর ২০১৯

কন্যাসন্তানরা একটু বেশিই বাবাভক্ত হয়ে থাকে। সমাজে প্রচলিত আছে, বাবারাও কন্যাসন্তানকেই বেশি আদর করেন। এবার জানা গেল, কন্যাসন্তানরা পিতার দীর্ঘজীবন পাওয়ার অন্যতম নিয়ামক। কন্যাসন্তান হলে নাকি পিতারা দীর্ঘদিন বেঁচে থাকেন। রূপকথা নয়, একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণাটি পরিচালনা করেছেন পোল্যান্ডের ঐতিহ্যবাহী গবেষণা বিশ্ববিদ্যালয় জাজিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষণায় দেখা গেছে, কন্যাসন্তান হলে বাবারা উৎফুল্ল থাকেন বেশি, তাই তারা দীর্ঘজীবন পান।

৪ হাজার ৩১০ জনেরও অধিক লোকের সঙ্গে কথা বলে ও তথ্য সংগ্রহ করে এই গবেষণা পরিচালনা করেছেন তারা। যার মধ্যে ২ হাজার ১৭৭ জন মা ও ২ হাজার ১৬৩ জন বাবার তথ্য রয়েছে। গবেষণার ফলাফলে দেখা গেছে, পুত্র সন্তানরা পিতার ওপর কোনো ধরনের প্রভাব ফেলেনি। তবে কন্যা সন্তানরা পিতার দীর্ঘ জীবন পেতে প্রভাব ফেলে। যেসব বাবার যতো বেশি কন্যা সন্তান রয়েছে, তারা ততো বেশি দিন বাঁচেন। তবে এটি বাবাদের জন্য দুর্দান্ত খবর হলেও মায়েদের জন্য নয়।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: