কবরে নেমে জমিনের আন্দোলন

   
প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, ৩ মার্চ ২০২০

গলা পর্যন্ত মাটিতে পোঁতা তাদের শরীর। মাটির ওপরে মুখটুকু জেগে রয়েছে কেবল। অর্ধেক কবরে ঢোকা ওই ২১ জনের মধ্যে আছে পাঁচ নারীও। তারা সবাই কৃষক। বিচিত্র সংস্কৃতির দেশ ভারতের রাজস্থানের এই দৃশ্য দেখে প্রথমত কারও মনে হতে পারে ধর্মীয় বা সামাজিক কোনো আচারের অংশ হিসেবে এটা করছেন তারা। কিন্তু না, এটা তাদের এক ধরনের প্রতিবাদ। অধিকার আদায়ের আন্দোলনের এক ধরন। তারা এর নাম দিয়েছেন ‘জমিন সমাধি সত্যাগ্রহ’। রাজস্থানের এই কৃষকদের দাবি, একটি গৃহনির্মাণ প্রকল্পের জন্য তাদের চাষজমি কেড়ে নিয়েছে জয়পুর ডেভেলপমেন্ট অথরিটি। অথচ উপযুক্ত দাম দিতে চাচ্ছে না তারা। তাই উপায় না পেয়ে অভিনব এই আন্দোলনে নেমেছেন তারা।

গত রবিবার এই ঘটনায় রাজস্থানের নিন্দার এলাকার প্রতিবাদী কৃষকদের দাবি, তাদের জমি দখল করে সরকারি প্রজেক্ট চলবে না। জমি যদি নিতেই হয়, তাহলে সংশোধিত জমি আইন মেনে নিতে হবে এবং উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে সরকারকে। এর আগে জানুয়ারি মাসেই তারা এই জমি সমাধি সত্যাগ্রহ করেছিলেন জমি দখলের প্রতিবাদে। কিন্তু সে সময় ৫০ দিনের মধ্যে তাদের দাবি খতিয়ে দেখার সরকারি আশ্বাসে আন্দোলন স্থগিত করেন তারা। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও সরকারের তরফে কোনো সাড়া না পাওয়ায় ফের একই পদ্ধতিতে জমিন সমাধি সত্যাগ্রহ শুরু করেছেন তারা।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: