কবি আলেয়া চৌধুরী আর নেই

   
প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, ৪ আগস্ট ২০২০

ছবি: ইন্টারনেট

কবি আলেয়া চৌধুরী নিউইয়র্কের রকল্যান্ডে বসবাসরত অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সোমবার (৩ আগস্ট) রাতে তাঁর অ্যাপার্টমেন্ট থেকে তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। কবি আলেয়ার মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন কবির পারিবারিক স্বজন শাহরিয়ার সালাম।

তিনি জানান, রকল্যান্ডে প্রয়াতের কাছাকাছি থাকেন একটি প্রযুক্তি কোম্পানির প্রধান শামসুল আলম। বাংলাদেশ থেকে আলেয়া চৌধুরীর উদ্বিগ্ন ভাইয়ের ফোন পেয়ে সোমবার সন্ধ্যার পর কবির অ্যাপার্টমেন্টে যান তিনি। কমপ্লেক্সের তত্ত্বাবধায়কের সাহায্য নিয়ে অ্যাপার্টমেন্টের তালা ভেঙে দেখা যায়, বাথরুমে আলেয়া চৌধুরীর মৃতদেহ পড়ে আছে। পরে পুলিশকে খবর দেওয়া হয়। শুধু কবিই নন, আলেয়া চৌধুরী একজন সংগ্রামী নারী। লেখালেখির মতো জীবনের শুরু থেকেই অন্যায়ের বিরুদ্ধে বারবার ঝলসে উঠে তার কণ্ঠস্বর। আলেয়া চৌধুরীর জন্ম কুমিল্লার উত্তর চর্থা গ্রামে। তিনি অবিবাহিত ছিলেন, নিউইয়র্কে একাই থাকতেন। ১৯৬৯ সালে গ্রাম্য পঞ্চায়েতের অমানবিক বিচারের পর ঢাকায় পালিয়ে এসে হকারের কাজ নেন ক্ষুব্ধ আলেয়া চৌধুরী। তিনি জীবনে রিকশা, বাসচালক হিসেবেও কাজ করেন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: