প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

করোনাতঙ্কের মধ্যেই মালয়শিয়া ফেরত ৩ শতাধিক রোহিঙ্গা আটক

   
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, ১৬ এপ্রিল ২০২০

ছবি: ওবায়দুল হক চৌধুরি

মালয়েশিয়া ফেরত ৩ শতাধিক রোহিঙ্গাকে কক্সবাজারের টেকনাফ থেকে আটক করেছে বাংলাদেশ কোস্টগার্ড। এদের মধ্যে অধিকাংশ নারী ও শিশু। বুধবার (১৫ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে একটি বড় জাহাজে করে শাপলাপুরের জাহারপুরা পয়েন্ট দিয়ে প্রবেশ করার সময় তাদের আটক করা হয়। জানা গেছে, প্রায় ২ মাস আগে তারা মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে ক্যাম্প থেকে বের হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ডের কর্মকর্তা লে. কমান্ডার এম সোহেল রানা। তিনি বলেন, রোহিঙ্গা ভর্তি একটি বড় জাহাজ টেকনাফ জাহাজপুরা ঘাট দিয়ে উঠার সময় ৩ শতাধিক রোহিঙ্গাকে আটক করা হয়েছে। তারা বেশ কিছু দিন আগে সাগর পথে মালয়েশিয়া যাত্রা করছিল। কিন্তু সেখানে ভিড়তে না পেরে আবার ফিরে আসে। তবে সংখ্যাটা কম বেশি হতে পারে। উদ্ধার হওয়া রোহিঙ্গা মো. জোবাইর বলেন, গত দুইমাস আগে ৪৮২ জন রোহিঙ্গা নিয়ে একটি ট্রলার সাগর পথে মালয়েশিয়ার উদ্দেশ্যে রওয়ানা দেয়। কিন্তু সে দেশে কড়াকড়ির কারণে ঢুকতে না পেরে আমরা এখানে ফিরে এসেছি। সাগরে এতদিন ভাসমান ছিলাম। এখন ট্রলারে ৩৪২ জন রয়েছে। আমাদের ট্রলারে ট্রলারে ২৮ জন মারা গেছে। আমি টেকনাফ নয়াপাড়া ক্যাম্পে থাকি। টেকনাফের বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ বলেন, প্রায় তিন শতাধিক রোহিঙ্গার একটি দল সাগরপথে অনুপ্রবেশ করেছে। ওরা বর্তমানে সাগর তীরে অবস্থান করছে। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম বলেন, মালয়েশিয়া ফেরত ৩ শতাধিক রোহিঙ্গাকে আটক করা হয়েছে। তারা মালয়েশিয়া যেতে না পেরে আবার ফেরত আসেন। তাদের এক জায়গায় জড়ো করা হচ্ছে। বিস্তারিত পরে জানানো হবে। তবে তাদের মধ্যে বেশিরভাগ নারী ও শিশু।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: