করোনার মধ্যেই ফ্রান্সে দেখা দিল নতুন আতঙ্ক

   
প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, ২৩ ফেব্রুয়ারি ২০২০

সারা বিশ্ব যখন করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে, তখন অন্য আতঙ্কে কাঁপছেন ফরাসিরা। ফ্রান্স জুড়ে দেখা দিয়েছে ছারপোকার উপদ্রব। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, ওয়েবসাইট, হটলাইন খুলে প্রচার চালাতে হচ্ছে সরকারকে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বৃহস্পতিবার একটি প্রচারাভিযান শুরু হয়েছে। ওয়েবসাইট খোলার পাশাপাশি হটলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন মানুষ। সেখানে ছারপোকার সমস্যা এড়ানোর উপায় বাতলে দেওয়া হচ্ছে। সেই সঙ্গে পরামর্শ দেওয়া হচ্ছে কী করবেন, কী করবেন না।

ওয়েবসাইটে বলা হয়েছে, সবাই এই ছারপোকায় আক্রান্ত হতে পারেন। এই ছারপোকাগুলো আপেলের বীজের আকারের। সিমেক্স লেক্টুলারিস নামের এই ছারপোকাগুলো অন্ধকার ভালোবাসে। তাই বিছানা বা সোফার কোণে লুকিয়ে থাকে। সেখানেই বংশবিস্তার করে। এই ছারপোকা এক রাতে ৯০ বার পর্যন্ত কামড়াতে পারে। আর এদের কামড়ের দাগ একদম মশার কামড়ানোর মতো। তাই দাগ দেখে মশা না ছারপোকা কী কামড়েছে বোঝা সম্ভব নয়।

এই ছারপোকা থেকে বাঁচার জন্য নানান উপায় বাতলে দেওয়া হয়েছে। যেমন একবার পরার পর জামাকাপড় কম করে ৬০ ডিগ্রি সেলসিয়াসে ফোটাতে বলা হয়েছে। এর আগে ১৯৫০ সালের দিকে ছারপোকার সমস্যায় পড়েছিলেন ফরাসিরা। আর এবার ২০২০ সালে ফের শুরু হয়েছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: