প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

করোনায় ঝুঁকি নিয়ে কাজ করছে পুলিশ

   
প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, ৩ মে ২০২০

করোনার এই মহামারিতে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে ময়দানে কাজ করছে পুলিশ। এখন পর্যন্ত সারাদেশে আক্রান্ত হয়েছে তাদের সাড়ে ৬ শ সদস্য। আর মৃত্যুবরণ করেছে চারজন। তবে এতে মনোবল হারাচ্ছেন না বাহিনীর সদস্যরা। তাঁরা মানুষকে সংক্রমণ থেকে মুক্ত থাকতে সচেতন করছেন। তবে শতভাগ সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হয়নি। অনেক সদস্যই শুধুমাত্র মাস্ক পড়ে দায়িত্বপালন করছেন। ভিন্ন এক বাস্তবতার মুখোমুখি হয়ে দায়িত্ব পালন করতে হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। সাধারণ দায়িত্বের বাইরে অসহায় মানুষের কাছে খাবার পৌঁছে দেয়া থেকে শুরু করে, করোনায় আক্রান্ত রোগীকে হাসপাতালে নেয়া, জানাজা পড়ানো এমনকি দাফনও করাচ্ছেন পুলিশ সদস্যরা।

জানা গেছে, করোনার এই মহামারিতে রাজধানীসহ সারাদেশে জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্বপালন করছে পুলিশের ২ লাখ সদস্য। দায়িত্ব পালন করতে গিয়ে এপ্রিল মাস পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে সাড়ে ৬ শ পুলিশ সদস্য। এদের মধ্যে শুধু ডিএমপিতে কর্মরত ২৬৩ জন। এখন পর্যন্ত দায়িত্বরত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে পুলিশের চার সদস্য। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছে ১২শ র বেশি।

সহকর্মীর মৃত্যু ও আক্রান্তের খবরেও মনোবাল হারাচ্ছেন না কেউ। ঝুঁকি মাথায় নিয়েই দিন রাত কাজ করে যাচ্ছেন পুলিশ সদস্যরা। তবে এতো দিনেও আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর সদস্যদের জন্য শতভাগ সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হয়নি। অনেক পুলিশ সদস্য শুধুমাত্র মাস্ক পড়ে দায়িত্ব পালন করছেন।

যদিও পুলিশের সকল সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে সাধারণ মানুষের জন্য সেবা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন উর্ধ্বতন কর্মকর্তারা। পুলিশ সদস্যরা সব সময় মানুষের পাশে থাকবে উলে­খ করে সবাইকে আরো বেশি সচেতন থাকার আনুরোধও জানিয়েছে পুলিশ।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: