প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

করোনায় বিপর্যস্ত নারায়ণগঞ্জের মানুষ সারা দেশে ছড়িয়ে পড়ছে

   
প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, ৯ এপ্রিল ২০২০

বাংলাদেশে ক্রমাগত করোনারোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১১২ জন। বাংলাদেশে এ পর্যন্ত মোট রোগী শনাক্ত হলো ৩৩০ জন। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে পিসিআর পদ্ধতিতে মোট ১০৯৭ জনের পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬১৮ জনেরএবং ঢাকার বাইরে ৪৭৯ জনের পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘন্টায় যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে সবেচয়ে বড় অংশটি ঢাকায়, মোট ৬২জন। দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে নারায়নগঞ্জে, মোট ১৩ জন।

নারায়নগঞ্জে বেশি সংখ্যাক রোগী ধরা পড়ার পর প্রশাসন নড়েচড়ে বসলেও পালাচ্ছেন অধিবাসীরা। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নারায়ণগঞ্জকে লকডাউন করেছে প্রশাসন। আর লকডাউনের পরই গোপনে নারায়ণগঞ্জ থেকে মানুষ পালিয়ে ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন জেলায়। জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে নারায়ণগঞ্জে কাজের জন্য আসা এসব মানুষদের বেশির ভাগই গার্মেন্টস কর্মী। রাতে শ্রমিকরা নারায়ণগঞ্জ থেকে নিজ নিজ গ্রামে পালিয়ে যাচ্ছেন। এরপর সেখানে ঘুরে বেড়াচ্ছেন। পুলিশের কাছে খবর যাওয়ার পর নিজ গ্রাম থেকেও পালানোর ঘটনা ঘটছে।

পুলিশ সূত্রে জানাগেছে, বরগুনার আমতলী উপজেলার আঠারগাছিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের শতাধিক নারী পুরুষ নারায়ণগঞ্জের বিভিন্ন ইটভাটা ও বালুর বলগেটে শ্রমিকের কাজ করতো। নারায়ণগঞ্জে হঠাৎ করোনাভাইরাস ছড়িয়ে পড়লে ভয়ে ও আতংকে তারা একটি বালুবাহী কার্গো ভাড়া করে বুধবার ভোররাতে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে ওই দিন রাত নয়টার সময় আঠারোগাছিয়া ইউনিয়ন পরিষদের পশ্চিমে সোনাখালী গ্রামের মরগার ব্রীজের নিকট এসে পৌছে।

স্থানীয়রা কার্গোবোঝাই যাত্রী দেখতে পেয়ে তাদের তীরে উঠতে বাঁধা দিয়ে থানা পুলিশকে অবহিত করেন। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে তাদের আটক করে স্বাস্থ্য পরীক্ষার জন্য ১৯টি মাহেন্দ্রা গাড়ী ভাড়া করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। এখানে তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে চিকিৎসকরা ৯০ জনকে (১৪ দিন পর্যন্ত) কোয়ারেন্টাইনে ও ১৯ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়।

এদিকে, নারায়ণগঞ্জ থেকে লক্ষ্মীপুরের মজু চৌধুরী ঘাট হয়ে নদী পথে ৪৫০ যাত্রী নিয়ে তিনটি ট্রলার ভােলার ইলিশা ঘাটে আসে । এ সময় পুলিশ যাত্রীবাহী ওই ট্রলার তিনটিসহ চালকদের আটক করে ভ্রাম্যমাণ আদালতে সােপর্দ করে । পরে ভ্রম্যমাণ আদালতদের বিচারক এর সাথে জড়িত চার জনকে ৩৩ হাজার টাকা । জরিমানা করার পাশাপাশি ট্রলার তিনটি জব্দ করে নিলামে বিক্রি করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মােহাম্মদ মাসুদ আলম সিদ্দিক।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: