করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৪ লাখ ছুঁইছুঁই

   
প্রকাশিত: ১০:১৫ পূর্বাহ্ণ, ৬ জুন ২০২০

বৈশ্বিক মহামারি প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে। এ ভাইরাসে সারা বিশ্বে আজ শনিবার (৬ জুন) পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ৬৮ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ। তাদের মধ্যে বর্তমানে ৩১ লাখ ১১ হাজার ১৬৫ জন চিকিৎসাধীন এবং তাদের মধ্যে ৫৩ হাজার ৬১৩ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছে অনেক মানুষ। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৩৩ লাখ ৩৫ হাজার ৩৯৯ জন সুস্থ হয়ে উঠেছে।

আজ শনিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ১৪১ জনে এবং আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ৪৪ হাজার ৭০৫ জন। অপরদিকে ৩৩ লাখ ৪৮ হাজার ৮৩১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন। আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৬৫ হাজার ৭০৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১১ হাজার ৩৯০ জনের। সুস্থ হয়েছেন ৭ লাখ ৩৮ হাজার ৬৪৬ জন। আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৬ হাজার ৬ জন, মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৭ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪৯ হাজার ৮৩৪ জন, মৃত্যু হয়েছে ৫৫২৮ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৫৮ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৪ জনের। মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪০ হাজার ২৬১ জনের, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৩১১ জন। এছাড়া ইতালিতে নিহত হয়েছেন ৩৩ হাজার ৭৭৪ জন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: