প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘করোনায় মৃতের সংখ্যা বাড়লে গণকবরে সমাহিত করা হবে’

   
প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২০

করোনায় দিন দিন মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। তবে এভাবে মৃতের সংখ্যা বৃদ্ধি পেলে এসব মরদেহ কী করা হবে? এই বিষয়ে যুক্তরাজ্যের শিক্ষাবিদরা বলছেন, করোনাভাইরাসের মহামারীতে স্থানীয় কর্তৃপক্ষ মৃতদেরকে গণকবর দিতে বাধ্য হতে পারে। ইউনিভার্সিটি অফ হডার্সফিল্ড এর গবেষকদের একটি দলের অভিমত, প্রাণহানীর ঘটনা বৃদ্ধি পেলে তা মোকাবিলায় যুক্তরাজ্যের পরিষেবাগুলি ভালোভাবে প্রস্তুত নয়।

তারা পূর্বাভাস দিয়েছেন যে কোভিড -১৯-এ সংক্রামিতদের মধ্যে মৃত্যুর হার যদি এমনকি ১ শতাংশ পর্যন্তও পৌঁছে যায় তবে দাফন সংক্রান্ত পরিষেবাগুলি ব্যাহত হতে পারে।

মৃত ব্যক্তির ডেথ সার্টিফিকেট দেয়া, জানাজার পরিষেবা প্রদান এবং এমনকি কবরের স্থান দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি হতে পারে। তাদের অভিমত, সীমিত কবরস্থানও একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে। যার ফলে গণকবরের সম্ভাবনা দেখা দিয়েছ।

গবেষক ড. জুলিয়া মেটন, ড. আন্না উইলিয়ামস এবং হেলেন-মেরি ক্রুগার স্বীকার করেছেন যে, এটি ‘অত্যন্ত বিতর্কিত বিষয়।এটা অনেক সম্প্রদায়ের মন খারাপ ও ক্রুদ্ধতার বিষয় হবে’। তারা বলছেন, গণকবরের বিষয়টা ব্যক্তিগত ট্র্যাজেডির বিষয় হয়ে দাড়াবে।

সম্প্রতি বার্মিংহাম বিমানবন্দরের একটি অংশকে কমপক্ষে ১,৫০০ মৃতদেহের জন্য অস্থায়ী কবরস্থানে পরিণত করার কাজ শুরু হয়েছে। এই ঘটনার পর এ ধরনের বিবৃতি আসলো। এদিকে ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ জানিয়েছে, মহামারীর বিস্তার যেহেতু বাড়ছে তাই কবর দেয়ার ‘সক্ষমতা সম্প্রসারণের সুযোগ’ বাড়াতে হবে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: