করোনায় ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি মৃত্যু ভারতে

   
প্রকাশিত: ১১:৪৫ পূর্বাহ্ণ, ৭ জুলাই ২০২০

Ydh:

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক দিয়ে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে আসার পাশাপশি ভারতে মৃতের সংখ্যাও অন্য দেশের তুলনায় বাড়ছে। সোমবার (৬ জুলাই) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে কেবল ব্রাজিলেই এর চেয়ে বেশি ৬০২ জনের মৃত্যু হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ২৯ লাখেরও বেশি আক্রান্তের দেশ যুক্তরাষ্ট্রে একই সময়ে মৃত্যু হয়েছে মাত্র ২৭১ জনের।

করোনাভাইরাসের মহামারিতে ভারতে এখন পর্যন্ত মোট ১৯ হাজার ৬৯৩ জনের মৃত্যু হয়েছে। সেই তুলনায় ব্রাজিলে মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৮৬৭ জনের আর যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে এক লাখ ২৯ হাজার ৯৪৭ জনের। অন্য দেশের তুলনায় ভারতে একদিনে মৃতের সংখ্যা বাড়লেও মোট আক্রান্তের হিসেবে দেশটিতে মৃত্যুর হার কমছে। সোমবার ভারতে মৃত্যুর হার ছিল ২.৮ শতাংশ। এক সপ্তাহ আগে এই হার ছিল তিন শতাংশ আর দুই সপ্তাহ আগে তা ছিল ৩.২ শতাংশ। সেই তুলনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হার ৪.৫ শতাংশ আর ব্রাজিলে ৪.১ শতাংশ। বিশ্ব জুড়ে করোনায় মৃতের হার ৪.৭ শতাংশ। করোনাভাইরাসের মহামারিতে বর্তমানে শীর্ষ আক্রান্ত তিন দেশ হলো যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত। মৃতের হার কম হলেও গত সপ্তাহ জুড়ে ভারতে আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে। দেশটির সরকার ধারাবাহিকভাবে লকডাউনের বিধিনিষেধ শিথিলের সঙ্গে সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সোমবার (৬ জুলাই) রাতে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাত লাখ ছাড়িয়ে যায়। নতুন করে তিন হাজার ৮২৭ জন আক্রান্তের মধ্য দিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় সাত লাখ এক হাজার ২৪০ জনে। এর মধ্য দিয়ে মাত্র চার দিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা ছয় লাখ থেকে সাত লাখে পৌঁছায়। গত ৩ জুলাই থেকে দেশটিতে প্রতিদিন ২০ হাজারের বেশি আক্রান্ত হয়েছে আর গত দুই দিনের প্রতিদিন ২৪ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: