করোনা আতঙ্ক: বাজার-সদাই করতে যে পাঁচটি বিষয় মাথায় রাখবেন

   
প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, ৩ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসের আতঙ্কে দেশজুড়ে চলছে লকডাউন। তবে নিত্যপ্রয়োজনীয় কিছু জিনিস কেনাকাটা করার সুযোগ পাচ্ছেন মানুষ। কিছু কিছু দোকান খোলা আছে। প্রয়োজনে বাজার-হাটে তো যেতেই হবে। তবে কেনাকাটায় আগের থেকে একটু বেশি সাবধান হতে হবে। আসুন জেনে নেওয়া যাক এই সময় কী কী বিষয় খেয়াল রাখা অত্যন্ত জরুরী। দুধ, ডিম, কাঁচা মাংস এবং এই ধরনের অন্যান্য পণ্যগুলো বাজারের ব্যাগে ব্যাকটেরিয়ার সৃষ্টি করতে পারে। তাই বাজারের ব্যাগগুলোকে নিয়মিত ভালো করে ধুয়ে ফেলতে হবে।

এলাকার খোলা বাজারে, সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোরে গেলে হাতে কত কিছুরই না ছোঁয়া লেগে যেতে পারে। শপিং কার্ট বা ঝুড়ির হ্যান্ডল থেকেও ব্যাকটেরিয়া বা কোনও জীবানু হাতের মধ্যে লেগে যেতে পারে। সাধারণ মুদি দোকান থেকেও এমনটা হতে পারে। তাই বাজার থেকে ফিরেই সাবান দিয়ে হাত ভালো করে হাত ধুতে হবে।

স্থানীয় খোলা বাজারে যখন শাক-সবজি বা ফল কিনছেন, তখন সেগুলোতে কোনও রকম ফাটা বা গভীর ক্ষত আছে কিনা দিকে নজর রাখুন। যদি থাকে তাহলে ওই সব ফল বা শাক-সবজি না কেনার চেষ্টা করুন। কারণ, ফল বা শাক-সবজির ওই ফাটা অংশেতেই ব্যাকটেরিয়া বা কোনও জীবানু জমে থাকতে পারে।

সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকান থেকে প্যাকেটজাত যে কোনও ধরনের পণ্য কেনার সময় সেগুলো ভালো করে দেখে নিন। ওই প্যাকেটগুলির কোনও অংশে ফাটা-ছেঁড়া থাকলে সেগুলো বাতিল করুন।

সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকানে যদি কোনও ‘ফ্রি স্যাম্পল’ দেওয়া হয়, সেগুলোর এক্সপায়ারি ডেট দেখে নিতে ভুলবেন না!

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: