প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘করোনা আপনার স্ত্রীর মতো’ মন্তব্যে সমালোচনার ঝড়!

   
প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, ২৯ মে ২০২০

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। এমন ভয়াবহ পরিস্থিতিতে চলছে জনমনে আতঙ্ক। এ ভাইরাস এমন এক ভাইরাস আক্রান্ত হওয়ার পর বুঝতে পারে সে করোনা বহনকারী। আর আগে কোন ব্যক্তি করোনাবহনকারী তা জানা সম্ভব নয়। এমন পরিস্থিতির মধ্যে ইন্দোনেশিয়ার সুরক্ষা মন্ত্রীর বক্তব্যে সমালোচনার ঝড় বইছে। ‘প্রাণঘাতী করোনা ভাইরাস আপনার স্ত্রীর মতো, এটিকে নিয়ন্ত্রণ করতে চাইলেও পারা যাবে না’ এ মন্তব্য করেছেন। গত মঙ্গলবার অনলাইনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ইন্দোনেশিয়ার সুরক্ষামন্ত্রী এমন মন্তব্য করেন। এই মন্তব্যের পরই দেশটির নারী সমাজের পক্ষ থেকে সমালোচনার ঝড় শুরু হয়েছে। ওই অনুষ্ঠানে মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি বলেন, ‘আমি আমার একজন সহকর্মীর কাছ থেকে একটি কৌতুক শুনেছি। সেটি হলো, করোনা আপনার স্ত্রীর মতো। আপনি এটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। যখন আপনি এটি বুঝে যাবেন, তখন এই ভাইরাস নিয়েই আপনাকে বাঁচতে শিখতে হবে।’

এদিকে সুরক্ষা মন্ত্রীর এমন মন্তব্যের পর এ নিয়ে সমালোচনার ঝড় শুরু হয়েছে ইন্দোনেশিয়ায়। দেশটির বেসরকারি সংস্থা উইমেন সলিডারিটির প্রধান নির্বাহী কর্মকর্তা দিন্দা নিসা ইয়ুরা বলেন, এ ধরনের মন্তব্য নারীর প্রতি সহিংসতাকে আরো স্বাভাবিক করে তুলবে। একজন দায়িত্বশীল ব্যক্তির মুখ থেকে এমন মন্তব্য শোনাটা হতাশাজনক।

এ বিষয়ে ইন্দোনেশিয়ার অনুসন্ধানী নারী সাংবাদিক ফেব্রিয়ানা ফিরদাউস বলেন, ‘যদি স্ত্রীকে পছন্দ না করেন, তাহলে কেন বিয়ে করলেন?’ দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমেও মন্ত্রীর মন্তব্যকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের কটাক্ষ শুরু হয়েছে। ইন্দোনেশিয়ার নারী নেত্রীরা তীব্র সমালোচনা করছেন এবং এমন মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৮৫১ জন। মৃত্যুবরণ করেছেন প্রায় দেড় হাজার মানুষ। সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৫৭ জন। দেশটিতে মার্চের ২ তারিখে প্রথম করোনায় আক্রান্তের রোগী শনাক্ত করা হয়। প্রথম প্রাণহানির ঘটনা ঘটে ১১ মার্চ।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: