করোনা থেকে বাঁচতে জুমার নামাজে যে আহবান করলেন আজহারী

   
প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ণ, ২০ মার্চ ২০২০

করোনার সংক্রমণ ঠেকাতে কার্যত এক দেশ থেকে অন্যদেশ এখন বিচ্ছিন্ন। এই মূহুর্তে বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চল এখন করোনা আক্রান্ত। এর নেতিবাচক প্রভাব থেকে বাঁচতে বিশ্বের বিভিন্ন দেশে ইতোমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। করোনার প্রাদুর্ভাবের মধ্যেই জুমার নামাজ আদায়ে বাংলাদেশের ইমাম, খতিব, মসজিদ কর্তৃপক্ষ এবং মুসল্লিদের বিভিন্ন পরামর্শ দিয়েছেন বর্তমান সময়ের জনপ্রিয় ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারী।

বৃহস্পতিবার (১৯ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ‘নিরাপদে থাকুন আপনারা, নিরাপদে থাকুক আমার বাংলাদেশ’ শিরোনামে একটি স্ট্যাটাস দেন তিনি।

আজহারী বলেন, এ মুহূর্তে আমরা একটি ক্রুশাল মোমেন্ট পার করছি। যেহেতু বাংলাদেশ একটি জনবহুল দেশ। তাই বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সেটি সামাল দেয়া আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে।

তিনি বলেন, বহির্বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মতো যেহেতু রাষ্ট্রীয়ভাবে জুমার সালাত বন্ধের ঘোষণা এখনও আসেনি, তাই জুমার সালাতে অংশগ্রহণের ক্ষেত্রে সতর্কতামূলক নিম্নের পরামর্শগুলো মেনে চলার চেষ্টা করুন।

স্ট্যাটাসে খতিব ও ইমামদের উদ্দেশে আজহারী যেসব পরামর্শ দিয়েছেন তা হলো-

১. আলোচনা ও খুতবা সংক্ষিপ্ত করুন।

২. স্বাস্থ্য সুরক্ষায় করোনাভাইরাস থেকে বাঁচতে চিকিৎসকদের গাইডলাইনগুলো শেয়ার করুন।

৩. ইসলামে পরিচ্ছন্নতার গুরুত্ব নিয়ে আলোকপাত করুন।

৪. তাওবা, ইস্তিগফার ও পাপের জন্য সিজদায় কাঁদতে উদ্বুদ্ধ করুন।
মসজিদ কর্তৃপক্ষকে ডেটল বা সেভলন দিয়ে মসজিদের ফ্লোর মুছে রাখা এবং ওজুখানায় সাবান বা হ্যান্ডসোপ রাখার আহ্বান জানান তিনি।

এ ছাড়া মুসল্লিদের উদ্দেশে জনপ্রিয় এই বক্তা চারটি পরামর্শ দিয়েছেন। পরামর্শগুলো হলো-

১. নিকটবর্তী মসজিদে জুমার সালাত আদায় করুন।

২. সঙ্গে করে মাস্ক, টিস্যু ও জায়নামাজ নিয়ে যান।

৩. আপাতত মুসাফাহা করা থেকে বিরত থাকুন।

৪. জ্বর, কাশি, সর্দি ইত্যাদিতে আক্রান্ত থাকলে ঘরে জোহরের নামাজ পড়ুন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: