প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

করোনা ধ্বংস, কিছু একটা গোপন করছে চীন ?

   
প্রকাশিত: ৯:২৫ পূর্বাহ্ণ, ৩০ মার্চ ২০২০

প্রাণঘাতী বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাত লাখ ২১ হাজার। গত ২৪ ঘণ্টায় আরও তিন হাজার একশত মানুষের প্রাণ কেড়ে নিলে এ করোনাভাইরাস। রোববার (২৯ মার্চ) সর্বাধিক প্রাণহানি হয়েছে স্পেনে। দেশটিতে মারা গেছেন ৮২১ জন। ইতালিতে এ সংখ্যা ৭৫৬। এ নিয়ে দেশ দু’টোতে করোনায় মৃতের সংখ্যা প্রায় ১৮ হাজার।

গোটা বিশ্বে করোনাভাইরাস আগুনের মত ছড়িয়ে পড়ল, ব্যতিক্রম শুধু চীন। অথচ চীন থেকেই প্রথম ছড়িয়েছিল করোনা। তাই অনেকেই মনে করছেন, তারা সম্ভবত এই মারণ রোগের সঙ্গে লড়াইয়ের অস্ত্র বার করে ফেলেছে। চিনেরই এক সংবাদপত্র দাবি করেছে, ওষুধ বা যৌগ নয়, চিনা বৈজ্ঞানিকদের হাতে নতুন অস্ত্র এখন ন্যানোমেটেরিয়াল।

অথচ চিনে করোনা বন্দি রয়েছে তার উৎসস্থল ইউহানেই, পাশের শহরগুলিতেও নাকি ঢুকতে পারেনি। চিনা ওই সংবাদপত্র দাবি করেছে, সে দেশের বৈজ্ঞানিকরা এমন একটি ন্যানোমেটেরিয়াল বার করেছেন যা করোনার জীবাণু শুষে ফেলতে পারে, তার মারণ ক্ষমতা কমিয়ে দিতে পারে ৯৬.৫-৯৯.৯% পর্যন্ত।

দেখে নেওয়া যাক, কী এই ন্যানোমেটেরিয়াল। এগুলি হচ্ছে এক ধরনের ন্যানোজাইম, যার চরিত্র অনেকটা উৎসেচকের মত। পেন্ট, ফিল্টার, ইনসুলেশন ও লুব্রিক্যান্ট অ্যাডিকটিভের মত নানা জিনিসপত্র তৈরিতে এই ন্যানোমেটেরিয়াল ব্যবহার করা হয়। তাই নাকি করোনা সামলাতে ম্যাজিকের মত কাজ করেছে। এখন ঘটনা হল, চীন থেকে আসা খবরের নিশ্চয়তা যাচাই করা প্রায় অসাধ্য। তা সত্ত্বেও যদি এই খবর সত্যি হয়, তাহলে বোঝা যাবে, যে দেশ থেকে করোনা ছড়িয়ে পড়ে, তারা এর কিছু একটা প্রতিষেধকও বার করতে পেরেছে। যদিও এ বিষয়ে এর বেশি কোনও তথ্য পাওয়া যায়নি।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: