করোনা: প্রতিদিন ২০০ নমুনা পরীক্ষায় সক্ষম ঢাকা শিশু হাসপাতাল

   
প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২০

করোনা শনাক্তকরণ পরীক্ষা করতে প্রস্তুত ঢাকা শিশু হাসপাতাল। চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আইইডিসিআর-এর তত্ত্বাবধানে কোভিড নাইনটিন নির্ণয় করতে তৈরি তাদের ল্যাব। তারা বলছেন, নিজেদের সক্ষমতায় প্রতিদিন প্রায় দুইশ’ পরীক্ষা করতে সক্ষম তারা। তবে এখনও সরাসরি রোগীর কাছ থেকে নমুনা নেয়ার সিদ্ধান্ত আসেনি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ৪২। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে গত চব্বিশ ঘণ্টায় চারটি হট লাইন নম্বরে মোট কল এসেছে ৭৩ হাজার একশ ৩৪ আর এ যাবত মোট কল আট লাখ দুই হাজার ৫৮০। অথচ দেশে করোনা শনাক্ত হবার পর এপর্যন্ত ১ হাজার ৬৮ টি নমুনাটি নমুনা সংগ্রহ করে পজেটিভ ৪৮ টি। আবার হাসপাতালগুল কিংবা আইইডিসিআরও টেস্টের জন্য ধরণা দিচ্ছে সাধারণ মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তাগিদ দিচ্ছে সন্দেহভাজনদের বেশি বেশি টেস্টের দিকে। এমন বাস্তবতায় ঢাকা চট্টগ্রাম, রংপুরনহ বেশ কয়েটি স্থানে পরীক্ষা করার উদ্যোগ নিয়েছে সরকার। তারই পরিপ্রেক্ষিতে প্রস্তুত এবার শিশু হাসপাতাল। অনুজীব বিজ্ঞানী অধ্যাপক সমীর কুমার সাহা বলেন, ‘আমাদের কাছে ৫০-১০০ নমুনা আসলে অবশ্যয় আমরা সেটা প্রসেস করে দেব।’

সহযোগী সংগঠনটির প্রধান বলছেন তাদের সক্ষমতা নিয়ে। নমুনা পেলে ছয় ঘন্টার মধ্যেই মিলবে ফলাফল। আমাদের পফুলাতে দেওয়া মাত্র ভাইরাস, ব্যকটেরিয়া প্যারাসাইট সব মারা যাবে। সুতরাং আমাদের কর্মীরা কিন্তু তাতে ঝুকিমুক্ত থাকবেন।’ অনুজীব বিজ্ঞানী অধ্যাপক সমীর কুমার সাহা বলেন, ‘আমরা নাক থেকে যে স্যাম্পলটা নিব। সেটা যখনই আমাদের কাছে আসবে।

তবে এখনই শিশু হাসপাতাল করোনা রোগী ভর্তি করবে কিনা কিংবা সরাসরি রোগী এখানে এসে নমুনা দিয়ে যাবে কিনা সেবিষয়ে সিদ্ধান্ত হয়নি এখনো তবে নিজেদের প্রস্তুতির কথা বলছে কর্তৃপক্ষ।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: