প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

করোনা ভাইরাসে মারা যেতে পারে সাড়ে ছয় কোটি মানুষ

   
প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২০

চীনে গত কিছুদিনে মহামারি আকারে ছড়িয়েছে রহস্যময় করোনা ভাইরাস। এই ভাইরাস রীতিমতো প্রাণঘাতী। এরই মধ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ৪১ জন চীনা নাগরিক। আশঙ্কা করা হচ্ছে, যদি সময় মতো এই ভাইরাস যদি কন্ট্রোল করা না যায় তাহলে পরবর্তী ১৮ মাসে প্রাণ হারাতে পারেন সাড়ে ছয় কোটি মানুষ। এমন ভয়াবহ কথাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স সেন্টারের সিনিয়র গবেষক ড. এরিক টোনার। ড. এরিক টোনার বলেছেন, ডিসেম্বরের শেষে ভাইরাসটি চীনে ছড়িয়ে পড়ার খবর পাওয়ার পরও তিনি মোটেই অবাক হননি।

তিনি বলেন, ‘বেশ কিছুদিন ধরেই মনে হয়েছে, নতুন একটা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। আর সেটা হবে একটা করোনাভাইরাস।’ তিনি আরও বলেন, ‘তবে এখনও জানি না কতটা সংক্রামক এ ভাইরাসটি। আমরা জানি, এটা একজন থেকে আরেকজনে ছড়ায়। তবে তার বিস্তার কতটুকু তা জানি না।’ এরিক টোনার আরও বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে, এটা সার্স ভাইরাসের চেয়ে কিছুটা নমনীয়। সেটাই ভরসার জায়গা। অন্যদিকে এটা সার্সের চেয়েও বেশি সংক্রামক হতে পারে। অন্তত স্থানীয় জনপরিসরে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: