করোনা ভাইরাসে মুমিনের মৃত্যু হলে শহীদ: আজহারী

   
প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, ১৮ মার্চ ২০২০

করোনা ভাইরাসে মুমিন ব্যক্তির মৃত্যু হলে তিনি শহীদের মর্যাদা পাবেন বলে জানিয়েছেন হালের আলোচিত ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী। শহীদ হওয়ার ব্যাখ্যায় তিনি একটি হাদিসকে দলিল হিসেবে উপস্থাপন করেছেন। করোনা নিয়ে সচেতন করতে মঙ্গলবার (১৭ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে আসেন আজহারী। এসময় তিনি মুসনাদে আহমাদ ইবনে হাম্বলের একটি হাদিস পড়ে শোনান।

আজহারী বলেন, আল্লাহর রাসুল (স.) বলেছেন, ‘কোনো বিশ্বাসী ব্যক্তি যদি মহামারিতে আক্রান্ত হয়ে মারা তাহলে এটা সাধারণ মৃত্যু নয়। এটা হবে শাহাদাতের মৃত্যু। এই মহামারি হলো আমার উম্মতের জন্য শাহাদাতের মর্যাদা। এটা তাদের জন্য রহমত।’

তিনি বলেন, আমরা সুস্থ থাকার চেষ্টা করব। তবে এই মহামারিতে আক্রান্ত হয়ে কেউ যদি মারাও যায় তাহলে মুমিনের জন্য এটা শাহাদাতের মৃত্যু। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। জীবিকা উপার্জনের জন্য দেশের বহু ভাইদের বিদেশে থাকতে হয়। প্রিয় প্রবাসী ভাইদের বলব-আপনারা হুড়োহুড়ি করে তাড়াহুড়ো করে প্রবাস থেকে দেশে ফেরার চেষ্টা করবেন না। আপনাদের জন্য আমার বিনীত পরামর্শ হচ্ছে-আপনাদের ইমার্জেন্সি কোনো কারণ না থাকলে যে যে দেশে আছেন সে সে দেশেই থাকুন।

তিনি আরও বলেন, ওইসব দেশের সরকার আপনাদের যে পরামর্শ দিচ্ছে সেগুলো মেনে চলুন। সেসব দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলুন। দেশে আসার জন্য হুড়োহুড়ি করবেন না।

আজহারী আরও বলেন, আমি খেয়াল করেছি ইদানিং করোনা আতঙ্কে অনেকেই দেশে আসার চেষ্টা করছেন। বাংলাদেশের স্বাস্থ্য সুরক্ষা যে খুব উন্নতমানের তাও নয়। আল্লাহ না করুক, আপনার মাঝে যদি এই ভাইরাস পাওয়াও যায়, আশা করি অন্যান্য দেশে ভালো চিকিৎসার ব্যবস্থা আছে। কাজেই যে দেশে আছেন সেখানে সাবধানে থাকুন, নিরাপদ স্থানে থাকুন।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: