প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

করোনা ভাইরাস: দায়সারা দায়িত্ব পালন করছেন সীমান্তবর্তী কর্তৃপক্ষ!

   
প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, ২৭ জানুয়ারি ২০২০

‘করোনা ভাইরাস’ ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশ কয়েকটি দেশে। চীনের পর প্রাণঘাতী রোগ কাছাকাছি অনেক দেশেই ছড়িয়ে পড়েছে। ফলে মারাত্মক ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। তবে শুধু লিফলেট বিতরণ ও সচেতন থাকার আহ্বান জানিয়ে দায়সারা দায়িত্ব পালন করছেন সীমান্তবর্তী সব স্থলবন্দর ও চেকপোস্ট কর্তৃপক্ষ। দেশের বিভিন্ন স্থল বন্দরের ইমিগ্রেশনে নামমাত্র মেডিকেল টিম গঠন করা হয়েছে।

জানা গিয়েছে, গুরুতরভাবে কোন পরীক্ষা নিরিক্ষা নয়, বরং বন্দরের আশপাশে লিফলেট বিতরণ ও দেশের বাইরে থেকে আসাদের প্রাথমিক যাচাই-বাছাইয়ের মধ্যেই সীমাবদ্ধ তাদের কার্যক্রম। অভিযোগ উঠেছে, তেমন কোনো স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে না বলে এসব জায়গায়। তবে, স্বাস্থ্য বিভাগ বলছে, ইমিগ্রেশন দিয়ে প্রবেশ করা দেশি-বিদেশি নাগরিকদের গায়ে জ্বর জ্বর ভাব, শুকনো কাশি, গলাব্যথা, চোখ লাল, শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ করোনা ভাইরাসের কোন উপসর্গ দেখা দিলে, তাদেরকে হাসপাতালে নেয়ার পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগকে অবহিত করতে নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু এগুলো প্রাথমিক হিসেবেই ধরে নেয়া হয় এই ভাইরাসের ক্ষেত্রে। যেটা সুপ্ত অবস্থায় থাকলে পরবর্তীতে মারাত্মক প্রভাব ফেলবে বলে দাবি বিশেষজ্ঞদের।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: