প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

করোনা ভাইরাস নিয়ে সুখবর দিলেন স্বাস্থ্যমন্ত্রী

   
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আমাদের দেশে এ পর্যন্ত ৩ লাখের মতো লোক পরীক্ষা করেছি। যারা আমাদের বিভিন্ন নৌবন্দর, স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে তাদের সকলকে পরীক্ষা করা হয়েছে। আমাদের দেশের জন্য সুখবর হলো এখন পর্যন্ত কোন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি। তবুও আমরা সকল ব্যবস্থা নিয়ে রেখেছি। আমাদের পরীক্ষা ও চিকিৎসা দেয়ার সম্পূর্ণ ব্যবস্থা রয়েছে। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চাইনিজ এম্বাসাডর কর্তৃক করোনা ভাইরাসের কিটস হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা কিছুদিন আগে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমাদের বন্ধুপ্রীতম রাষ্ট্র চায়নার পাশা দাঁড়ানোর জন্য কিছু মেডিক্যাল জিনিসপত্র দিয়েছি। তার ধারাবাহিকতায় চায়না সরকার বাংলাদেমকে শুভেচ্ছা স্বরুপ ৫০০টি টেস্টিং কিটস দিয়েছে। যা আজ হস্তান্তর করলো বাংলাদেশে নিযুক্ত চায়নার রাষ্ট্রদূত। এছাড়া বাংলাদেশেও ২ হাজার কিটস রয়েছে। সব মিলিয়ে আড়াই হাজার কিটস হলো। কিটসের কোন অভাব হবে না। আরো পাইপলানে আছে। আমরা করোনাভাইরাস ঠেকানোর প্রস্তুতি নিয়েছি। এছাড়া করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদে জন্য ঢাকা কুয়েত মৈত্রী হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। যদি দেশে এ ধরনের রোগী পাওয়া যায় তাহলে সেখানে সার্বক্ষনিক চিকিৎসা দেয়া যাবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, এ ভাইরাস নিয়ে সারা বিশ্ব আতঙ্কে রয়েছে। এ পর্যন্ত ২৩টি দেশে করোনা ভাইরাস পাওয়া গেছে। প্রায় ৮০ হাজার রোগী রয়েছে। আর মৃত্যুবরণ করেছে চাযনাসহ অন্যান্য দেশের ২ হাজার ৬১৮ জন। কিটসের পাশাপাশি আজ চায়না একটি ট্রিটমেন্ট প্রটোকলও দিয়েছে। চায়নার বাস্তব অভিজ্ঞতার আলোকে তারা এটা তৈরি করেছেন। আমরা এটা দেশের বিভিন্ন হাসপাতালে দ্বায়িত্বরত ডাক্তারদের কাছে এটা পৌছে দেবো এবং এই অনুযায়ী যাতে তারা চিকিৎসা সেবা দিতে পারে ও শিখতে পারে। যাতে বাংলাদেশে যদি কোন সময় এধরনে ভাইরাসে আক্রান্ত হয় তখন তারা এই প্রটোকল অনুসরণ করে ডাক্তাররা চিকিৎসা সেবা দিতে পারবে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: