করোনা ভাইরাস সচেতনায় অ্যাপ

   
প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, ২৯ মার্চ ২০২০

হারুন অর রশিদ রাজিব: সারা বিশ্ব ব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। প্রতিদিন আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ।মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন কয়েক হাজার মানুষ। এখনও পর্যন্ত করোনা ভাইরাস এর কোন ঔষধ আবিষ্কার হয়নি । বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় অর্ধশতাধিক। শুধু মাত্র সচেতনায়ই পারে এই ভাইরাসের সংক্রমণ কমাতে।

করোনা ভাইরাস নিয়ে সচেতনতা বাড়াতে বাংলাদেশী একজন প্রোগ্রামার তৈরী করেছেন CoronaVirus নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপস। CoronaVirus নামক আ্যাপসটির হোমপেজে রয়েছে ৬ টি বিভাগ। সেখান থেকে জানা যাবে করোনা ভাইরাস কিভাবে ছড়ায়। জানা যাবে আক্রান্ত ব্যাক্তির লক্ষণ গুলো। আক্রান্ত হলে কি ব্যবস্থা নিতে হবে, কোথায় যোগাযোগ করতে হবে সে ব্যাপারেও তর্থ্য রয়েছে অ্যাপসে। তাছাড়া, বর্তমান পরিস্থিতে করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে আমাদের কি ধরণের বিধি নিষেধ মেনে জীবন যাপন করা উচিত তা জানা যাবে অ্যাপস থেকে।

এই অ্যাপসের সব থেকে বড় সুবিধা হল কিছুক্ষণ পর পর ব্যবহারকারীকে সর্তক বার্তা দেওয়া। যেমন বাইরে বের না হবার জন্য নিষেধ করা, মাক্স ব্যবহার করতে মনে করিয়ে দেওয়া, ভাল ভাবে হাত ধোয়ার কথা জানানো ইত্যাদি।

এছাড়া অ্যাপস থেকেই জানা যাবে বাংলাদেশ এবং সারাবিশ্বে করোনা আক্রান্তের রিয়েল টাইম আপডেট। যেমন, বর্তমানে কতজন আক্রান্ত, কতজন এখন পর্যন্ত মারা গেছে, কতজন সুস্থ হয়েছে, আজকে কতজন আক্রান্ত হয়েছে এসব।

CoronaVirus অ্যাপসে যুক্ত করা হয়নি কোন ধরণের বিজ্ঞাপন। সচেতনা বাড়ানোয় একমাত্র উদ্দেশ্য। তিনি সকলকে অ্যাপসটি ব্যবহার করার কথা জানিয়ে বলেছেন, একমাত্র সচেতনায় পারে আমাদের এই মহামারী থেকে রক্ষা করতে।

অ্যাপসের ব্যাপারে ডেভেলপার শ্যামল কর্মকার (জয়) বলেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের প্রত্যেকের উচিত নিজ নিজ জায়গা থেকে সচেতনতা তৈরী করা। এদেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহার করে। একজন প্রোগ্রামার হিসাবে আমি এই অংশটাকে টার্গেট করি। যদি একটি অ্যাপস তৈরী করে এই অংশটার হাতে পৌঁছে দেওয়া যায় তবে বাড়তে পারে অনেক খানি সচেতনতা। যেখান থেকে অ্যাপস তৈরীর যাত্রা শুরু।

অ্যাপসটি সরাসরি ডাউনলোড করা যাবে এই https://bit.ly/2WRfaNj লিংক থেকে। এছাড়া QR Code স্ক্যান করলেও পাওয়া যাবে ডাউনলোড লিংক।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: