প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে কানাডার হুঁশিয়ারি

   
প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, ২৭ মার্চ ২০২০

কানাডার উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড তার দেশের সীমান্তবর্তী এলাকায় সেনা মোতায়েনের ব্যাপারে মার্কিন সরকারকে সতর্ক করে দিয়েছেন। আমেরিকা জুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন কানাডার সীমান্তবর্তী এলাকায় সেনা মোতায়েনের পরিকল্পনা করছে বলে খবর প্রকাশিত হওয়ার পর ফ্রিল্যান্ড এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

তিনি বৃহস্পতিবার বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজন আশ্রয়প্রার্থীদের ধরার জন্য মার্কিন সরকার যদি সেনা মোতায়েন করে তাহলে ওয়াশিংটন-অটোয়া সম্পর্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।

কানাডার উপ প্রধানমন্ত্রী বলেন, এটি একটি সম্পূর্ণ অপ্রয়োজনীয় পদক্ষেপ। আমরা বিষয়টিকে আমাদের সম্পর্কের ক্ষতিকারক হিসেবে দেখছি। ফ্রিল্যান্ড বলেন, আমরা আমেরিকার এ প্রস্তাবের কঠোর বিরোধিতা করেছি এবং এ বিরোধিতার কথা অত্যন্ত স্পষ্ট ভাষায় ওয়াশিংটনকে জানিয়েছি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সম্প্রতি আমেরিকা-কানাডা সীমান্তের একটি ক্রসিং পয়েন্ট বন্ধ করে দেয়া হয়েছে। তবে সীমান্ত গলিয়ে যেন কোনো অভিবাসী আমেরিকায় প্রবেশ করতে না পারে সেজন্য মার্কিন সেনাবাহিনী সীমান্ত এলাকার ৩০ কিলোমিটারের মধ্যে মোতায়েনের জন্য এক হাজার সেনা একটি কন্টিনজেন্ট পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছিল।

তবে ওয়াশিংটন ওই পরিকল্পনা এখনো চূড়ান্ত করেনি। মার্কিন সরকার তার দক্ষিণাঞ্চলীয় মেক্সিকো সীমান্তেও একই ব্যবস্থা নিতে যাচ্ছে।প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে চীনসহ সব দেশকে ছাড়িয়ে আমেরিকা এখন শীর্ষে অবস্থান করছে। দেশটির মোট ৮৫ হাজার ৯৯১ ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পার্সটুডে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: